চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কোথায়, কখন ঈদ জামাত

সোমবার পবিত্র ঈদ উল আজহা। মুসলমান ধর্মাবলম্বীদের অন্যতম বৃহৎ এ উৎসবটি পালনের জন্য এরই মধ্যে সারাদেশের মানুষ প্রস্তুতি শেষ করেছে। রাজধানী ঢাকা থেকে শুরু করে দেশের বিভিন্ন স্থানে ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ হয়ে ঈদের নামাজ আদায় করবেন মুসলমানরা।

সারদেশে কোথায়, কখন ঈদের প্রধান প্রধান জামাত অনুষ্ঠিত হবে; তা দেখে নেওয়া যাক।

বিজ্ঞাপন

ঢাকা
জাতীয় ঈদগাহ ময়দানে প্রধান ঈদ জামাতসহ ঢাকার দুই সিটি করপোরেশন এলাকায় মোট ৫৮২টি জামাত অনুষ্ঠিত হবে। এর মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ৩১২টি ও উত্তর সিটি কর্পোরেশনের তত্ত্বাবধানে ২৭০টি ঈদ জামাতের আয়োজন করা হয়েছে।

সিটি কর্পোরেশনের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, দুই সিটিতেই প্রতিটি ওয়ার্ডের মসজিদ, মাঠ ও ঈদগাহে ৪ বা ৫টি করে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় অবস্থিত জাতীয় ঈদগাহ ময়দানে দেশের প্রধান ঈদ জামাত সকাল ৮টায় অনুষ্ঠিত হবে। জাতীয় ঈদগাহে নামাজে ইমামতি করবেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মিজানুর রহমান। বিকল্প ইমাম হিসেবে উপস্থিত থাকবেন ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক ড. মাওলানা মুশতাক আহমদ।

এছাড়াও পবিত্র জাতীয় মসজিদ বায়তুল মুকাররমে পর্যায়ক্রমে ৫টি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৭টা, দ্বিতীয় জামাত সকাল ৮টা, তৃতীয় জামাত সকাল ৯টা, চতুর্থ জামাত সকাল ১০টা এবং পঞ্চম ও সর্বশেষ জামাত সকাল ১০টা ৪৫ মিনিটে অনুষ্ঠিত হবে।

জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় সকাল সাড়ে ৭টায় ঈদুল আজহার জামাতের আয়োজন করা হয়েছে। এখানে মন্ত্রী পরিষদের সদস্যবর্গ, জাতীয় সংসদের হুইপবৃন্দ, সংসদ সদস্য ও সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীসহ এলাকার মুসল্লিগণ জামাতে অংশ নেবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কেন্দ্রীয় মসজিদ মসজিদুল জামিআয় পবিত্র ঈদুল আজহার দু’টি জামাত অনুষ্ঠিত হবে। এখানে ঈদের প্রথম জামাত সকাল ৮টায় এবং দ্বিতীয় জামাত সকাল ৯ টায় অনুষ্ঠিত হবে।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম হল মেইন গেইট সংলগ্ন মাঠে সকাল ৮ টায়, ড. মুহম্মদ শহীদুল্লাহ হল লনে সকাল ৮টায় এবং উত্তর নীলক্ষেত ও গিয়াসউদ্দিন আহমেদ আবাসিক এলাকার বায়তুস সালাম জামে মসজিদে সকাল ৮টায় ঈদুল আযহার জামাত অনুষ্ঠিত হবে।

রাজধানীর সর্বশেষ ঈদ জামাত
রাজধানীতে সর্বশেষ ঈদ জামাত অনুষ্ঠিত হবে চ্যানেল আই মসজিদ প্রাঙ্গণে। সেখানে মোট দুটি ঈদ জামাত হবে। প্রথমটি সকাল ৭টা ৩০ মিনিটে দ্বিতীয় জামাত হবে ১১টা ৩০ মিনিটে।

শোলাকিয়া
প্রতি বছরের মতো এবারও কিশোরগঞ্জের শোলাকিয়ায় দেশের সর্ববৃহৎ ঈদের জামাত অনুষ্ঠিত হবে। এবার ঈদ জামাত শুরু হবে সকাল সাড়ে ৮টায়। জামাতে ইমামতি করবেন প্যানেল ইমাম শহরের মারকায মসজিদের ইমাম মাওলানা হাফিজুর রহমান খান।

এরই মধ্যে সেখানে ঈদ জামাতের সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এবারও নিরাপত্তা ব্যবস্থাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে চলছে ঈদ জামাতের শেষ মুহূর্তের প্রস্তুতি।

চট্টগ্রাম
চট্টগ্রামে জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদ ময়দানে সকাল পৌনে ৮টায় প্রধান জামাত অনুষ্ঠিত হবে। ঈদ উদযাপনের জন্য সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছে সিটি করপোরেশন। রোববার ঈদ জামাতের সর্বশেষ প্রস্তুতি পরিদর্শন করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ.জ.ম.নাছির উদ্দীন।

এ সময় মেয়র সাংবাদিকদের বলেন, শতভাগ বর্জ্য অপসারণ ও নগর পরিবেশ পরিচ্ছন্ন রাখতে ঈদুল আজহার দিনে নগরীর প্রধান প্রধান সড়কে কোরবানির পশু জবাই না করে কর্পোরেশন ঘোযিত স্থানে পশু জবাই করার আহবান জানান।

বরিশাল
বরিশালে ঈদ উল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায় হেমায়েত উদ্দিন ঈদগাহে। তবে নগরীতে প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে সাতটায়- নুরিয়া স্কুল ঈদগাহ্, জেলগেট জামে মসজিদ, ল’ কলেজ জামে মসজিদ এবং মেডিকেল কলেজ জামে মসজিদে।

বিজ্ঞাপন

এছাড়াও দুইটি করে জামাত অনুষ্ঠিত হবে পাচঁটি মসজিদে। এরমধ্যে কেন্দ্রীয় জামে কসাই মসজিদে সকাল ৮টায় এবং সাড়ে ৯টায়। জামে এবায়দুল্লাহ মসজিদে সকাল ৮টায় ও সকাল সাড়ে ৯টায়, জামে বায়তুল মোকাররম মসজিদে সকাল ৮টায় ও দ্বিতীয় জামাত সকাল ৯টায়, পুলিশ লাইন জামে মসজিদে সকাল ৮টায় আর দ্বিতীয় জামাত সকাল ৯টায়, নুরিয়া স্কুল ঈদগাহ্ সাড়ে ৭টায় দ্বিতীয় জামাত সোয়া ৮টায়।

পোর্ট রোড জামে মসজিদে সাড়ে ৮টায়, ব্রাউন কম্পাউন্ড জামে মসজিদে সাড়ে ৮টায়, ফকিরবাড়ি জামে মসজিদে সাড়ে ৮টায়, পাওয়ার হাউজ জামে মসজিদে ৮টায়, কালিজিরা কেন্দ্রীয় জামে মসজিদে ৮টায়, গুঠিয়া জামে মসজিদে ৮টায় এবং সাগরদী জামে মসজিদে আটটায় ঈদ উল আজহার জামাত অনুষ্ঠিত হবে।

বরগুনা
বরগুনা সার্কিট হাউস ময়দানে ঈদ উল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল ৭টা ৩০ মিনিটে।

রাজশাহী
রাজশাহীতে ঈদ উল আজহার প্রধান ও বৃহত্তম জামাত অনুষ্ঠিত হবে হজরত শাহ্ মখদুম (রহ:) কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে সকাল সাড়ে ৮টায়। এতে ঈমামতি করবেন নগরীর জামিয়া ইসলামীয়া শাহ্ মখদুম (র.) মাদ্রাসার অধ্যক্ষ মুফতি মাওলানা মো. শাহাদত আলী।

বৈরী আবহাওয়া বিরাজ করলে হজরত শাহ্ মখদুম (রহ:) দরগা মসজিদে একাধিক জামাত অনুষ্ঠিত হবে। দ্বিতীয় বৃহত্তম জামাত অনুষ্ঠিত হবে টিকাপাড়া মহানগর ঈদগাহ ময়দানে সকাল সকাল ৭টায়। হাজী লাল মোহাম্মদ ঈদগাহ ময়দানে সকাল ৭টায় ঈদের অপর বৃহৎ ঈদ জামাত অনুষ্ঠিত হবে। রাজশাহী পিএন গালর্স বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে সকাল ৭টায় মহিলাদের ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

রংপুর
রংপুরে ঈদ উল আজহার প্রধান জামাত কালেক্টরেট ঈদগাহ মাঠে সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে। বৃষ্টি হলে ঈদের প্রধান জামাত কোর্ট জামে মসজিদে সকাল পৌনে ৯টা ও সোয়া ৯টায় অনুষ্ঠিত হবে।

এছাড়াও পুলিশ লাইন্স ঈদগাহ মাঠে সকাল ৮টায়, মুন্সিপাড়া ও মুলাটোল আলীয়া মাদ্রাসায় সকাল সাড়ে ৮টায়, কেরামতিয়া জামে মসজিদে ৯টায়, দমোদরপুর বড় ময়দানে সকাল ৯টায়, রংপুর সদর উপজেলা ও মিঠাপুকুর উপজেলা পরিষদ ঈদগাহ, পীরগাছা কারবালা মাঠ, তারাগঞ্জ চৌপথী ঈদগাহ ও গঙ্গাচড়ার পাইকান জামে মসজিদে সকাল ৯ টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

কাউনিয়া কেন্দ্রীয় ঈদগাহ, গঙ্গাচড়া ও পীরগঞ্জে কেন্দ্রীয় ঈদগাহে সকাল সাড়ে ৯টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে। বদরগঞ্জের চান্দামারী কারামতিয়া ঈদগাহে ১০টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

খুলনা
খুলনায় পবিত্র ঈদ উল আজহার নামাজের প্রধান জামায়াত সকাল ৮টায় টাউন জামে মসজিদে অনুষ্ঠিত হবে। আবহাওয়া প্রতিকুল থাকায় সার্কিট হাউজ মাঠ ব্যবহারের অনুপোযুক্ত হয়ে পড়েছে। তাই  টাউন জামে মসজিদে প্রধান জামাত অনুষ্ঠানের সিদ্ধান্ত নিয়েছে সিটি করপোরেশন ও প্রশাসন।

এছাড়াও সকাল ৯টায় একই স্থানে আরও একটি ঈদের জামাত অনুষ্ঠিত হবে। খুলনা বিশ্ববিদ্যালয়, কুয়েট, মহানগরীর ৩১টি ওয়ার্ডের বিভিন্ন ঈদগাহ ও মসজিদেও ঈদ উল আজহার নামাজ অনুষ্ঠানের প্রস্তুতি নেয়া হয়েছে।

ঈদের জামাতের পরে কোলাকুলি
সিলেট
সিলেটে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে ঐতিহাসিক শাহী ঈদগাহ ময়দানে। সকাল ৮টায় অনুষ্ঠিত এই জামাতে ইমামতি করবেন সিলেট বন্দরবাজার কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম মাওলানা কামাল উদ্দিন। শাহী ঈদগাহ ময়দানে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীসহ জনপ্রতিনিধি, রাজনীতিবিদ ও প্রশাসনের শীর্ষ ব্যক্তিরা অংশগ্রহণ করবেন বলে জানা গেছে।

এছাড়াও সিলেটে বৃহৎ ঈদ জামাতের মধ্যে হযরত শাহজালাল (রহ.) দরগাহ মসজিদে সকাল ৮টায়, নগরীর সরকারি আলীয়া মাদরাসা মাঠে সকাল পৌনে ৮টায় জামাত অনুষ্ঠিত হবে।

দিনাজপুর
উপমহাদেশের অন্যতম বৃহৎ ঈদ উল আজহার জামাত অনুষ্ঠিত হবে দিনাজপুরের গোর-এ-শহীদ বড় ময়দান ঈদগা মাঠে। আয়োজকদের দাবি, এবার শোলাকিয়াকেও ছাড়িয়ে যাবে এ ঈদের জামাত। প্রায় ৬ লাখ ধর্মপ্রাণ মুসল্লি অংশ গ্রহণ করবেন এতে। দেশের বিভিন্ন জেলা থেকে মুসুল্লীরা আসবেন এ জামাতে। ইতিমধ্যে এ জন্য সব প্রস্তুতি শেষ হয়েছে। সকাল সাড়ে ৮টায় এই মাঠে ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

গাইবান্ধা
গাইবান্ধা শহরে ঈদের প্রধান জামাত পৌর ঈদগাহ মাঠে সকাল সোয়া ৮টায় এবং দ্বিতীয় নামাজ সকাল পৌনে ৯ টায় অনুষ্ঠিত হবে।

এছাড়াও শহরে এনএইচ মডার্ন হাইস্কুল মাঠ, পুলিশ লাইন ময়দান, পুলবন্দি ঈদগাহ মাঠ, রেল ষ্টেশন জামে মসজিদ, গাওছুল আযম জামে মসজিদ, ডেভিড কোম্পানীপাড়া জামে মসজিদ, ফকিরপাড়া জামে মসজিদ, খানকা শরীফ মাদ্রাসা মসজিদ, গোবিন্দপুর জামে মসজিদ, ভিএইড রোড জামে মসজিদ, সুখ নগর জামে মসজিদ, ব্রীজ রোড আহলে হাদীস জামে মসজিদ, গাইবান্ধা সরকারি কলেজ জামে মসজিদসহ পৌরসভার বিভিন্ন মসজিদ ও ঈদগা মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টা থেকে সাড়ে ৯টার মধ্যে অনুষ্ঠিত হবে।

Bellow Post-Green View