চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কোচ হয়েই এবিডিকে ফেরার ডাক বাউচারের

দেশের ক্রিকেটের ক্রান্তিকালে সাউথ আফ্রিকা ক্রিকেট বোর্ডের ডিরেক্টর হয়েছেন গ্রায়েম স্মিথ। চেয়ারে বসেই তিনি দলের কোচ করেছেন খেলোয়াড়ি জীবনের সতীর্থ মার্ক বাউচারকে। দায়িত্ব নিয়ে বাউচার তাকিয়েছেন আরেক সতীর্থের দিকে। অবসর ভেঙে তিনি ফেরার ডাক দিয়েছেন এবি ডি’ভিলিয়ার্সকে।

দুদিন আগেই বাউচারকে কোচ করার ঘোষণা দেয় সাউথ আফ্রিকা ক্রিকেট বোর্ড (সিএসএ)। প্রথমে তার নিয়োগ অস্থায়ী শোনা গেলেও পরে জানানো হয় ২০২৩ পর্যন্ত দায়িত্ব দেয়া হয়েছে। অর্থাৎ, ২০২৩ বিশ্বকাপ পর্যন্ত থাকছেন সাবেক উইকেটকিপার-ব্যাটসম্যান।

বাউচারের প্রথম বড় মিশন যদিও আগামী বছরের টি-টুয়েন্টি বিশ্বকাপ। অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া আসরে ডি’ভিলিয়ার্সকে চাইছেন তিনি।

আন্তর্জাতিক ক্রিকেট ছাড়লেও ব্যাটে এখনো যথেষ্ট ধার রয়েছে। সাউথ আফ্রিকার ঘরোয়া টি-টুয়েন্টি মানজি সুপার লিগের চলতি আসরে চতুর্থ সর্বোচ্চ রান স্কোরার ডি’ভিলিয়ার্স। এবি যে দলে খেলেন সেই টাইটান্সের কোচের দায়িত্ব সামলেছেন বাউচার।

বিজ্ঞাপন

বাউচারের প্রথম বড় টার্গেট যেহেতু টি-টুয়েন্টি বিশ্বকাপ। সে প্রসঙ্গ আসতেই ডি’ভিলিয়ার্সের কথা তুলে আনেন তিনি। সাবেক সতীর্থকে নিয়ে বাউচারের মন্তব্য, ‘আপনি যখন বিশ্বকাপের মতো আসরে যাবেন, অবধারিতভাবেই চাইবেন সেখানে আপনার সেরা খেলোয়াড় খেলুক। আমি যদি মনে করি, সে(এবিডি) আমার সেরা খেলোয়াড়, তাহলে তার সঙ্গে কেন আলোচনা করব না? আমি শুধু আমার নিজের কাজটাই করতে চাই। আমি তাদের সঙ্গে আলোচনা করে দেখতে পারি, তারা আসলে কী চায়।’

ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে কম বলে সেঞ্চুরির রেকর্ড ডি’ভিলিয়ার্সের। ওয়ানডের মতো টি-টুয়েন্টিতেও তিনি কম বিস্ফোরক নন। তাইতো বিশ্বকাপে তাকে পেতে চাইছেন বাউচার।

সাউথ আফ্রিকার দায়িত্ব নিয়ে শুরুতেই কঠিন পরীক্ষা দিতে হবে বাউচারকে। চার ম্যাচের টেস্ট সিরিজ খেলতে তাদের মাটিতে যাচ্ছে ইংল্যান্ড। তিনটি করে ওয়ানডে এবং টি-টুয়েন্টিও খেলবে তারা। ইংল্যান্ড বিশ্বকাপে প্রোটিয়ারা খারাপ করার পর থেকে এখনো জয়ের ধারায় ফিরতে পারেনি। বিশ্বকাপের পরে তারা এরইমধ্যে পাঁচটি টেস্টে হেরেছে। সাউথ আফ্রিকাকে আবার সেরা ফর্মে ফেরানোর চ্যালেঞ্জ নিতে হচ্ছে বাউচারকে।

শেয়ার করুন: