চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Group

কোচদের পারিশ্রমিকে লজ্জিত সালাউদ্দিন

Nagod
Bkash July

বঙ্গবন্ধু টি-টুয়েন্টি কাপে সর্বনিম্ন স্তরের (ডি গ্রেড) ক্রিকেটার পাচ্ছেন ৪ লাখ টাকা। সেখানে হেড কোচদের পারিশ্রমিক ধরা হয়েছে মাত্র ৩ লাখ টাকা। এতে যারপরনাই হতাশ ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে দেশের সবচেয়ে সফল কোচ মোহাম্মদ সালাউদ্দিন।

বিপিএলে দুইবার শিরোপা এনে দেয়া সালাউদ্দিন বঙ্গবন্ধু কাপে গাজী গ্রুপ চট্টগ্রামের কোচ। দারুণ ক্রিকেট খেলে তার দল উঠেছে ফাইনালে। যখন আরেকটি টি-টুয়েন্টি শিরোপা জয়ের হাতছানি সামনে, শোনালেন আক্ষেপের কথা। দাবি জানালেন কোচদের যথাযথ মূল্যায়নের।

‘এদেশে কোনো মূল্যায়ন হয় কিনা, আমি জানি না। দেখেন, আমরা ‘ই’ গ্রেডের মানুষ। ‘ডি’ গ্রেডের একটা খেলোয়াড় যা পাচ্ছে, তা কিন্তু একটা কোচও পাচ্ছে না। তাহলে কেনো আমি আরেকটা কোচকে বলবো তুমি এই পেশায় আসো। আমরা ‘ই’ গ্রেডের মানুষ, সহকারী কোচরা হয়তো ‘এফ’ গ্রেডের মানুষ। ট্রেনার ‘জি’, ‘এইচ’ অথবা এমন হবে আরকি। আমার মনে হয় সঠিক মূল্যায়ন করা উচিত। আমাদের কোচদের মূল্যায়ন না করা মানে হচ্ছে টিমের প্রতি আমাদের কোনো প্রভাব নাই।’

সালাউদ্দিন কোচ হিসেবে গাজী গ্রুপে দীর্ঘমেয়াদে চুক্তিবদ্ধ হওয়ায় বিসিবির পারিশ্রমিক নিতে হচ্ছে না তাকে। তবে সব কোচদের সেই অবস্থা নেই। বাংলাদেশে স্থানীয় কোচদের অবমূল্যায়নের বিষয়ে তিনি সোচ্চার হলেন ফাইনালের আগেরদিন।

মিরপুরে দলীয় অনুশীলনের পর এ ব্যাপারে সালাউদ্দিন বললেন, ‘আমি এখানে কোনো পারিশ্রমিক নিচ্ছি না। গাজী গ্রুপে আমি জব করি। কোচের পারিশ্রমিকের ব্যাপারে আমি খুব লজ্জিত। আমি সারাজীবনই চেয়েছি বাংলাদেশে যেন কোচেরা আসে, আরও খেলোয়াড় আসুক যারা কোচিং করাতে চায়। তারা যেন একটা ভালো স্ট্যাটাস নিয়ে বাঁচতে পারে। আমার কাছে মনে হয় এ ধরনের পারিশ্রমিকে কখনই কোনো ছেলেকে বলবো না তোমরা কোচিংয়ে আসো।’

BSH
Bellow Post-Green View