চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কেরালায় আন্তর্জাতিক ফোকলোর চলচ্চিত্র উৎসবে ‘বেদে’

কেরালায় ফোকলোর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে মনোনীত হয়েছে বেদেদের জীবন যাপনের উপর নির্মিত খাইরুল ইসলাম তুফানের প্রামাণ্য গতিচিত্র ‘বেদে’।

শনিবার (২ জানুয়ারি) এক মেইলে ‘বেদে’ প্রামাণ্য গতিচিত্রটি নির্বাচিত হওয়ার খবরটি নিশ্চিত করে উৎসব কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

এক মেইল বার্তায় জানান, চতুর্থবারের মতো কেরালার ত্রিশুরে বসছে তিন দিনব্যাপী ফোকলোর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ৮ জানুয়ারি থেকে অনুষ্ঠিতব্য এই উৎসবটির পর্দা নামবে ১০ জানুয়ারি।

‘বেদে’ নির্মাতা খাইরুল ইসলাম তুফান

করোনার কারণে পৃথিবীর প্রায় সব দেশের চলচ্চিত্র উৎসবগুলো যেখানে ভার্চুয়ালি আয়োজন করছে, সেখানে এই উৎসবটি ভার্চুয়ালি আয়োজনের পাশাপাশি নির্মাতা-দর্শকদেরও উৎসবস্থলে আমন্ত্রণ জানিয়েছে।

এমন উৎসবে ‘বেদে’ মনোনীত হওয়ায় উচ্ছ্বসিত তরুণ নির্মাতা খাইরুল ইসলাম তুফান। তিনি জানান, এটা আমাদের পুরো টিমের জন্য দারুণ খবর। এরআগে এই প্রামাণ্য গতিচিত্রটি লন্ডনের এস এ টেলিভিশনে সম্প্রচার হয়েছে। নতুন বছরের শুরুতেই ফোকলোর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘বেদে’ মনোনীত হওয়ায় আমরা আনন্দিত।

‘বেদে’ চলচ্চিত্রের অন্যতম কাস্ট হাবীবুর রহমান (ডিআইজি)

চলচ্চিত্রটি নিয়ে তিনি আরো বলেন, মূলত বেদে নির্মাণের পেছনে একজনের প্রত্যক্ষ অনুপ্রেরণা ছিলো, তিনি সবার প্রিয় হাবীবুর রহমান (ডিআইজি)। এটি নির্মাণের আগে আমরা দেশের বিভিন্ন স্থানে বেদে সম্প্রদায় নিয়ে গবেষণা করতে গিয়ে দেখেছি, সবার মুখে তার নাম। এমনকি কারো কারো কাছে তিনি ‘সিংহাম’ এর মর্যাদায় আসীন। বেদে সম্প্রদায়ের যাযাবর জীবনে স্বস্তি এনে দেয়া হাবীবুর রহমানকেই আমরা ‘বেদে’ চলচ্চিত্রে কাস্ট করি। তার কাছ থেকেই পুরো বাংলাদেশে ছড়িয়ে থাকা বেদেদের জীবন সংগ্রাম শুনি। এরজন্য তার কাছে আমাদের কৃতজ্ঞতা।

ইমপ্রেস টেলিফিল্ম এর প্রযোজনায় ‘বেদে’ চলচ্চিত্রটির প্রযোজনা অধিকর্তা ফরিদুর রেজা সাগর।

দেখে নিতে পারেন ‘বেদে’ প্রামাণ্য গতিচিত্র:

বিজ্ঞাপন