চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কেকেআরের নতুন কোচ ম্যাককালাম

আইপিএলের আসছে মৌসুমে ব্রেন্ডন ম্যাককালামের হাতে হেড কোচের দায়িত্ব তুলে দিলো কলকাতা নাইট রাইডার্স- কেকেআর। বলিউড বাদশা শাহরুখ খানের আরেক দল, ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের ত্রিনবাগো নাইট রাইডার্সের কোচের দায়িত্বও সামলাবেন তিনি।

সপ্তাহখানেক আগেও খবর ছিল নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক কেবল ত্রিনবাগোর কোচের দায়িত্ব সামলাবেন, আর কেকেআরের সহকারী কোচ হিসেবে কাজ করবেন। কিন্তু সম্প্রতি সব ধরনের ক্রিকেট থেকে ম্যাককালাম অবসরের ঘোষণা দিলে তাকে আইপিএলেও প্রধান কোচের পদ দেয়ার সিদ্ধান্ত নেয় নাইটদের ফ্র্যাঞ্চাইজি।

৩৭ বছর বয়সী কিউই তারকা টরেন্টোতে গ্লোবাল টি-টুয়েন্টি লিগে শেষবার খেলোয়াড় হিসেবে ভূমিকা রাখলেন। অবশ্য আগস্টের শেষে ইউরো টি-টুয়েন্টি স্লামে খেলার ইচ্ছার কথাও জানিয়েছিলেন। তাকে আইকন খেলোয়াড় নির্বাচিত করা হয়েছিল। কিন্তু সেপ্টেম্বরের শুরুতে সিপিএলের জন্য ত্রিনবাগো সময় চাইলে খেলোয়াড়ের ভূমিকায় ক্যারিয়ারের ইতি টানার ঘোষণা দেন। কেননা, ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ শুরু হবে ৫ সেপ্টেম্বর থেকে।

বিজ্ঞাপন

কলকাতা কিছুদিন আগেই প্রধান কোচ জ্যাক ক্যালিস ও তার সহকারী সাইমন ক্যাটিচকে দায়িত্ব থেকে অব্যাহতি দেয়। এরপর থেকেই নতুন কাউকে খুঁজছিল ফ্র্যাঞ্চাইজিটি। শেষপর্যন্ত আইপিএলের প্রথম মৌসুমেই কেকেআরের জার্সিতে মাঠ মাতানো ম্যাককালামে আস্থা রাখল দলটি।

আইপিএল-২০০৮ আসর, টুর্নামেন্টের প্রথম আসর, প্রথম ম্যাচ, ম্যাককালামের ঝড় তোলা ১০ চার ও ১৩ ছয়ে ৭১ বলে অপরাজিত ১৫৮ রানে ভর করেই রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুকে হারিয়ে যাত্রা করেছিল সৌরভ গাঙ্গুলির কেকেআর।

আন্তর্জাতিক ক্রিকেট থেকে ২০১৬ সালে অবসর নিলেও বিশ্বব্যাপী ফ্র্যাঞ্চাইজি টি-টুয়েন্টি লিগগুলোতে দাপটে খেলে বেড়িয়েছেন ম্যাককালাম। এবার নতুন চ্যাপ্টারে অভিজ্ঞতার পুরোটুকু ঢেলে দিতে চান ভালোবাসার টি-টুয়েন্টি ফরম্যাটের জন্য।

আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে ৭১ ম্যাচ খেলে ৩৫-এর উপর গড়ে দুহাজারের বেশি রান করেছেন ম্যাককালাম। ২ সেঞ্চুরি ও ১৩ ফিফটির ক্যারিয়ারে স্ট্রাইকরেট ১৩৬.২১! আর সব প্রতিযোগিতা মিলিয়ে এই ফরম্যাটে ৩৭০ ম্যাচ খেলে ৯,৯২২ রান নামের পাশে জমিয়েছেন। সেখানে ৭ সেঞ্চুরি ও ৫৫ ফিফটি আছে।

বিজ্ঞাপন