চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কৃষ্ণাঙ্গ হত্যার বিচারের দাবিতে যুক্তরাষ্ট্রে প্রতিবাদ

যুক্তরাষ্ট্রের এক নিরস্ত্র কৃষনাঙ্গ ব্যক্তি ওয়াল্টার লেমার স্কটককে গুলি করে হত্যার  বিচারের দাবিতে দক্ষিণ ক্যারোলিনায় প্রতিবাদ মিছিল শুরু হয়েছে। বুধবার সকালে উত্তর চার্লস্টোনে সিটি হলের বাহিরে স্থানীয় রাজনীতিকদের সঙ্গে প্রায় ৫০ জন প্রতিবাদকারী  কৃষ্ণাঙ্গদের জীবনের মূল্য আছে শীর্ষক মিছিলে যোগ দিয়েছে।

মঙ্গলবার এই হত্যা ঘটনায় জড়িত উত্তর চার্লস্টোন পুলিশ ডিপার্টমেন্টের  শ্বেতাঙ্গ পুলিশ মিশেল স্লেগারকে গ্রেপ্তার করা হয়েছে। প্রতিবাদকারীরা বলছেন,এই জঘন্য হত্যাকান্ডের পর আমরা আর নিশ্চুপ থাকবনা। এখন আমাদের কথা বলার সময়। বছরের পর বছর পুলিশের দ্বারা কৃষ্ণাঙ্গরা যে বর্ণ বৈষম্যের শিকার হচ্ছেন সেই অভিব্যক্তিও তুলে ধরেন তারা।

শনিবার সকালে ট্রাফিক সিঙ্গনালের সময় পুলিশ অফিসারটি নিহত ওয়াল্টার লেমার স্কটকের গাড়ি থামায়।কৃষ্ণাঙ্গ ব্যক্তিটি দৌঁড়ে পালানোর সময় তাকে লক্ষ্য করে ৮ বার গুলি করে শ্বেতাঙ্গ পুলিশটি।

Advertisement

সিসি টিভির ফুটেজে দেখার পর যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ ঘটনাটি তদন্তের নির্দেশ দিয়েছেন। দক্ষিণ ক্যারোলিনার আইন প্রণয়ন বিভাগ এর ভাষ্যমতে, এই হত্যাকান্ডে মিশেলের বিরুদ্ধে করা অভিযোগ প্রমানিত হলে তাকে জেলে যেতে হবে ।

এমনকি তার মৃত্যুদন্ডও হতে পারে।উত্তর চার্লস্টোন পুলিশ ডিপার্টমেন্টের মেয়র কিথ সামি বলেন,‘ভিডিও চিত্রটি দেখে আমরা বলতে পারি একজন পুলিশের খারাপ সিদ্ধান্তের জন্য এই হত্যার ঘটনায় তাকে শাস্তি পেতে হবে।’

নিহত ওয়াল্টারের পরিবার মনে করছেন শ্বেতাঙ্গ পুলিশের গুলি করার পিছনে বর্ণ বৈষম্য কাজ করেছে ।