চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কৃষি গবেষণা ছাড়া কোনো দেশের সার্বিক উন্নতি হয় না : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কৃষি গবেষণা ছাড়া কোনো দেশ খাদ্যে স্বয়ং সম্পূর্ণ হতে পারে না। বর্তমানে কৃষি গবেষণার ফলে বাংলাদেশে খাদ্য উৎপাদনে বৈচিত্র্য এসেছে বলেও মন্তব্য করেন শেখ হাসিনা।

শনিবার বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে কৃষি গবেষণার সাফল্য তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকার যখন ক্ষমতায় এসেছিলো তখন দেশ ছিল খাদ্য ঘাটতিতে ভরা। আর এখন বিশাল জনগোষ্ঠীর কথা মাথায় রেখে কৃষি উপকরণ থেকে শুরু করে ঋণ দিয়ে কৃষকদের কৃষি কাজে উদ্যোগী করেছি । তাই আজ সাফল্য এসেছে কৃষিতে।

বিএনপি সরকারের কঠোর সমালোচনা করে প্রধানমন্ত্রী বলেন, তারা যখন সরকার গঠন করেছিল তখন ৪০ মেট্রিক টন খাদ্য ঘাটতি ছিলো দেশ। বিভিন্ন দেশ থেকে হাত পেতে ভিক্ষা নিত। সারের জন্য বিএনপির সরকার কৃষকদের গুলি করে হত্যা করেছিল। আওয়ামী লীগ সরকার সেই খাদ্য ঘাটতি কমিয়ে বিশ্বে মাথা উঁচু করে দাড়িয়েছে। বর্তমানে বাংলাদেশ বিশ্বের খাদ্যের যোগান দিচ্ছে।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী আরও বলেন, দেশের মানুষের কল্যাণের জন্য বঙ্গবন্ধুর নীতি নিয়ে কাজ করে যাচ্ছে বর্তমান সরকার। গ্রামে পড়ে থাকা কৃষকের জীবন মান উন্নয়নের কথা মাথায় রেখে কৃষি উপকরণ, কৃষি যন্ত্রাপাতি এবং সার বিনামূল্যে বিতরণ করছে।

কৃষি গবেষণার সাফল্য নিয়ে তিনি বলেন, বর্তমানে কৃষি বিজ্ঞানীরা কৃষির বিল্পব ঘটিয়ছে। বিদেশ থেকে আনা স্ট্রবেরি ফল দেশে চাষ করে কৃষকরা বেশ লাভবান হয়েছেন। কৃষি বিষয়ক গবেষণার পাশাপাশি মৎস্য কৃষি বিষয়ক গবেষণায় আগ্রহী হওয়ারও নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। গবেষণায় সঙ্গে কৃষি পণ্য সংরক্ষণ, প্রক্রিয়াজাতকরণ নিয়ে গবেষকদের কাজ করার আহবান জানান প্রধানমন্ত্রী।

শেয়ার করুন: