চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কৃষি আইন বাতিলের দাবিতে কৃষকদের ‘ভারত বনধ’

বিতর্কিত কৃষি আইন বাতিলের দাবিতে কৃষকদের ‘ভারত বনধ’ কর্মসূচি চলছে। দেশটির বিভিন্ন স্থানে মহাসড়ক ও রেলপথ অবরোধ করে বিক্ষোভ করছেন কৃষকরা।

ভারতীয় সময় সকাল ৬টা থেকে শুরা হওয়া এ কর্মসূচি বিকেল ৪টা পর্যন্ত চলবে। ৪০টি কৃষক সংগঠনের প্রতিনিধিত্বকারী সংগঠন সংযুক্ত কিষাণ মোর্চা জানিয়েছে, বনধ চলার সময় সরকারি, বেসরকারি অফিস, শিক্ষা এবং অন্যান্য প্রতিষ্ঠান, দোকানপাট, কলকারখানা এবং বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধ থাকবে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ভারতের জাতীয় মহাসড়কের কিছু অংশ পুরোপুরি বন্ধ করে দেয়ায় দিল্লি-উত্তর প্রদেশে তীব্র যানজট দেখা দিয়েছে। ভারত বনধ কর্মসূচি ঘিরে টহল বাড়িয়েছে দিল্লি পুলিশ। এছাড়া, সীমান্ত এলাকায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য বাড়ানো হয়েছে।

বিজ্ঞাপন

নতুন আইনে ভারতে কৃষিপণ্য বিক্রয়, মূল্য নির্ধারণ ও গুদামজাত করণের নিয়মে পরিবর্তন আসবে। যে নিয়ম ভারতের কৃষকদের গত কয়েক দশক ধরে মুক্ত বাজার থেকে রক্ষা করেছে।

কৃষকরা চাইলে যে কারও কাছে তাদের পণ্য বিক্রি করতে পারবে। আগে যা কেবলমাত্র সরকার অনুমোদিত এজেন্টদের কাছেই বিক্রি করতে হতো।

কিন্তু নতুন কৃষি আইনের বিরোধিতায় সারা ভারতে অচলাবস্থা তৈরি হবে, তা আঁচ করতে পারেনি কেন্দ্রীয় সরকার। নতুন আইনে কৃষকদের স্বার্থে আঘাত আসবে আশঙ্কা থেকেই বিক্ষোভ চালিয়ে যাচ্ছে কৃষকরা।

বিজ্ঞাপন