চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ডিজিটাল মাধ্যমে কৃষকদের বার্তা দিলেন নরেন্দ্র মোদি

ভারতে কৃষক আন্দোলন পরিস্থিতির মধ্যে কৃষকের কাছে ফের আলোচনার আহ্বান জানিয়েছিল ভারতের কৃষি মন্ত্রণালয়। যদিও কৃষকদের দাবি, এইট বিজেপি সরকারের প্রচারের অংশমাত্র। আন্দোলনে অনড় কৃষকরা তিনটি কৃষক আইন প্রত্যাহারের দাবিতে ঠায় বসে রয়েছে দিল্লির সিঙ্ঘু সীমান্তে। এই প্রেক্ষিতে সরাসরি না হলেও ডিজিটাল মাধ্যমে কৃষকদের সঙ্গে আলোচনায় বসেছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

কৃষকদের কাছে পৌঁছতে চেষ্টার কমতি রাখছে না বিজেপি। শুক্রবার পিএম-কৃষাণ প্রকল্পের অর্থ বিলির অনুষ্ঠানের মোদির ভাষণ কৃষকদের কাছে পৌঁছে দিতে বিজেপির পক্ষ থেকে দেশের বিভিন্ন প্রান্তে জায়ান্ট স্ক্রিন বসানো হয়েছে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিতর্কিত নতুন কৃষি আইনে ভারতে কৃষিপণ্য বিক্রয়, মূল্য নির্ধারণ ও গুদামজাত করণের নিয়মে পরিবর্তন আসবে। যে নিয়ম ভারতের কৃষকদের গত কয়েক দশক ধরে মুক্ত বাজার থেকে রক্ষা করেছে। কৃষকরা চাইলে যে কারও কাছে তাদের পণ্য বিক্রি করতে পারবে। আগে যা কেবলমাত্র সরকার অনুমোদিত এজেন্টদের কাছেই বিক্রি করতে হতো।

নতুন আইনে কৃষকদের স্বার্থে আঘাত আসবে আশঙ্কা থেকেই গত নভেম্বর থেকে বিক্ষোভ চালিয়ে যাচ্ছে কৃষকরা।

বিপুল আয়োজন করে নরেন্দ্র মোদির এই ভাষণের পরেও কৃষকদের আন্দোলন শেষ হবে কিনা, সেই প্রশ্ন থেকেই যাচ্ছে। কারণ, কৃষকরা প্রথম থেকেই থেকেই দাবি করে আসছেন, তিনটি কৃষক আইন প্রত্যাহার ছাড়া তারা আন্দোলন বন্ধ করবেন না।