চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কৃত্রিম বুদ্ধিমত্তা: জাকারবার্গ-মাস্কের বাকযুদ্ধ

ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স (এআই) সম্পর্কে তেমন কিছুই বোঝেন না বলে মন্তব্য করেছেন টেসলা প্রধান ও স্পেস এক্সের প্রতিষ্ঠাতা এলন মাস্ক।

কৃত্রিম বুদ্ধিমত্তার নেতিবাচক দিক না বুঝেই জাকারবার্গ এআই-কে অত্যাধিক গুরুত্ব দিচ্ছেন এমন অভিযোগ করে মাস্ক মাইক্রোব্লগিং সাইট টুইটারে লিখেছেন, ‘কৃত্রিম বুদ্ধিমত্তা বিষয়ে আমি মার্কের সঙ্গে কথা বলেছি। তবে মনে হয়েছে এই বিষয়ে তার জ্ঞান সীমিত।’

বিজ্ঞাপন

ফেসবুক, গুগল, টুইটারে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার বৃদ্ধি পেয়েছে। কিন্তু গত ৩ বছর ধরে কৃত্রিম বুদ্ধিমত্তার মাত্রাতিরিক্ত ব্যবহার নিয়ে সাবধানবাণী উচ্চারণ করে আসছেন মাস্ক।

বিজ্ঞাপন

‘মানবসভ্যতার অস্তিত্বের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা সবচেয়ে বড় হুমকি’ বলে মনে করেন তিনি।

কৃত্রিম বুদ্ধিমত্তার দাপটে ভবিষ্যতে মানবিকতা সংকটে পড়বে মাস্কের এমন শঙ্কায় শক্ত ভিত্তি দিয়েছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস ও বিশ্বখ্যাত পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিং।

তবে তাদের আশঙ্কার সঙ্গে একেবারেই একমত নন জাকারবার্গ। এআই নিয়ে সমালোচনার জবাবে তিনি বলেন, ‘আগামী ৫-১০ বছরে আমাদের জীবনযাত্রায় ব্যাপক উন্নতি ঘটাতে যাচ্ছে এআই। অথচ কিছু মানুষ কেনো এমন বিশ্ব ধ্বংসের দৃশ্যপট হাজির করছেন আমি বুঝতে পারছি না।’