চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কুমিল্লা নামেই বিভাগ চায় কুমিল্লার মানুষ

Nagod
Bkash July

আবুল কাশেম হৃদয়: কুমিল্লা বিভাগের নাম ‘ময়নামতি’ করার খবরে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে কুমিল্লার রাজনৈতিক ও সামাজিক নেতৃবৃন্দ। তারা বলেছেন, কুমিল্লার নামে বিভাগ না হলে কুমিল্লার এক কোটি মানুষের সঙ্গে অবিচার করা হবে।

Reneta June

এ দিকে কুমিল্লার বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন কুমিল্লা নামেই কুমিল্লা বিভাগ করার দাবিতে মানববন্ধন ও সমাবেশ করে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে বিষয়টি পূণ:বিবেচনার জন্য প্রধানমন্ত্রীর প্রতি আহবান জানিয়েছেন।

গতকাল মঙ্গলবার একনেকের সভায় কুমিল্লা বিভাগের নাম ময়নামতি বিভাগ হবে বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্বৃত করে প্রেস ব্রিফিংয়ে জানান পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ খবর ছড়িয়ে পড়লে কুমিল্লা বিভিন্নস্তরের মানুষ ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায়।

কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য ও বিভাগের দাবিতে আন্দোলনের নেতা আ ক ম বাহাউদ্দিন বাহার বলেন, আমি ঠিক জানি না ময়নামতি বিভাগের কথা কে বলেছেন, আনুষ্ঠানিকভাবে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত এখনো হয়নি। তারপরও বলবো কুমিল্লার মানুষের প্রতি অবিচার না করে কুমিল্লা বিভাগের নাম কুমিল্লা বিভাগই করার জন্য।

‘কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া ও চাঁদপুর মিলিয়ে এক কোটি বিশ লাখ মানুষ। কুমিল্লা বিভাগ নামে কুমিল্লা ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর এই তিন জেলা নিয়েই একটা বিভাগ হতে পারে।’

কুমিল্লা জেলা আওয়ামীলীগের সহসভাপতি মফিজুর রহমান বাবলু জানান, কুমিল্লা শিক্ষা সাহিত্য সংস্কৃতিতে অগ্রগামী। এ কারণে কুমিল্লা নামেই বিভাগ হওয়া উচিত। জননেত্রী শেখ হাসিনার কাছে প্রত্যাশা কুমিল্লা নামেই তিনি কুমিল্লা বিভাগ করবেন।

কুমিল্লা জেলা পরিষদের প্রশাসক আলহাজ্ব মো: ওমর ফারুক বলেন, কুমিল্লা বিভাগ নিয়ে আবার নতুন করে ষড়যন্ত্র শুরু হয়েছে। যেখানে কুমিল্লার আপামর জনতা কুমিল্লা বিভাগের জন্য কয়েক যুগ ধরে আন্দোলন করে আসছে। যেখানে সর্বপর্যায়ের নির্বাচিত সবাই কুমিল্লাকে বিভাগ হিসেবে চায়। কোথা হতে এই ষড়যন্ত্রকারীদের আবির্ভাব হলো, যারা আমাদের প্রাণ প্রিয় নেত্রীকে ভুল বুঝিয়ে কুমিল্লার এই সর্বনাশ করছে, তাদেরকে চিন্নিত করুন, তাদেরকে চিনুন, তাদের প্রতি সজাগ থাকুন এবং ঐক্যবদ্ধ ভাবে রুখে দাঁড়ান।

কুমিল্লা বিভাগের নাম পরিবর্তন করে ‘ময়নামতি বিভাগ’ না করে কুমিল্লা নামেই কুমিল্লা বিভাগ করার দাবিতে বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন মানববন্ধন ও পূবালী চত্বরে সমাবেশ করেছে। বুধবার বিকালে শহরের কান্দিরপাড়ে এ মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

BSH
Bellow Post-Green View