চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কী আছে গুগলের নতুন স্মার্টফোনে?

প্রযুক্তি বিশ্বের সর্বাধিক প্রভাবশালী কোম্পানি ‘গুগল’। গ্রাহকদের নতুন নতুন চমক দিতে বদ্ধপরিকর তারা। এবার গুগল নিয়ে এসেছে নতুন দুটি স্মার্টফোন পিক্সেল-৪ এবং পিক্সেল-৪ এক্সএল। 

মার্কিন এ প্রতিষ্ঠানটি সেবার পাশাপাশি এবার বিশেষ গুরুত্ব দিয়েছে তাদের হার্ডওয়ারেও।

বিজ্ঞাপন

এই দুটি ফোনে রয়েছে ‘এল সলি’ রাডার চিপ। এই চিপের সাহায্যে কৃত্রিম বুদ্ধিমত্তায় স্মার্টফোন নিয়ন্ত্রণ করা যাবে বলে জানায় গুগল।

গুগল ফোন দুটিতে প্রাধান্য দিয়েছে ক্যামরার বহুমাত্রিক সুবিধায়। অন্যান্য কোম্পানি যেখানে মাল্টিপল ক্যামেরা ব্যবহার করে ছবির বৈশিষ্ট্য উন্নততর করতে চেষ্টা করেছে; সেখানে গুগল একটি ক্যামেরাতেই ভিন্ন এক লেন্স ব্যবহার করে উন্নততর ছবি বা ফটোগ্রাফের বৈশিষ্ট্য সংযোজন করতে সক্ষম হয়েছে। যা গ্রাহকদের জন্য গুগলের উচ্চাকাঙ্ক্ষার বাস্তবায়ন বলছে প্রযুক্তি দুনিয়া।

গুগলের এই স্মার্টফোনে দেখিয়েছে, কীভাবে কৃত্রিম বুদ্ধিমত্তা এবং সফটওয়্যার ক্যামেরার সক্ষমতা বৃদ্ধি করে তুলতে পারে, যেকোনো মোবাইল ডিভাইসের চেয়ে যা ব্যতিক্রম।

পিক্সেল-৪ তার ক্যামেরার বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে, যতো দূর থেকেই ছবি তোলা হোক না কেন, ছবি স্পষ্ট থাকবে। মানে জুম করার সময় ফেটে যাবে না।

বিজ্ঞাপন

গুগলের পিক্সেল টিমের প্রোডাক্ট ম্যানেজার ইসাক র‌্যান্ডলস এমনটাই জানালেন।

এছাড়াও, ব্যবহারকারী প্রায়শই ফটোগ্রাফ করে এমন লোকদের মুখগুলি সনাক্ত করে তাতে অগ্রাধিকার দিতে পারবে।

গুগল পিক্সেল-৪ ফোনে রয়েছে ডুয়ো ৯০ হার্জ স্ক্রিন এবং ডুয়েল ক্যামেরা। ৫.৭ ইঞ্চি ওএলইডি ডিসপ্লের ফোনটির রেজুলেশন ১০৮০ পিক্সেল। যার অ্যাসপেক্ট রেশিও ১৯:৯।

পিক্সের-৪ এক্সএল মডেলটিতে রয়েছে ৬.৩ ইঞ্চি কিউএইচডি প্লাস ডিসপ্লে। কালো, সাদা এবং কিছু পরিমাণ অরেঞ্জ কালারে ফোনগুলো পাওয়া যাবে।

ফোন দুটিতে রয়েছে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮৫৫ প্রসেসর। থাকবে ৬ জিবি র‍্যামের পাশাপাশি পাওয়া যাবে ৬৪ ও ১২৪ জিবি সংস্করণে। ফোনগুলোতে থাকছে ডুয়েল ক্যামেরা। থাকছে রিয়ার ক্যামেরা টেলিফটো লেন্স। আর ২এক্স জুম, হাইব্রিড অপটিক্যাল এবং ডিজিটাল ফোকাস। পিছনে একটি ১২ মেগাপিক্সেল এবং আরেকটি ১৬ মেগাপিক্সেলের টেলিফটো লেন্স। আর সামনে থাকছে ৮ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা।

ফোনগুলোতে অপারেটিং সিস্টেম হিসেবে থাকছে গুগলের সর্বশেষ অ্যান্ড্রয়েড ১০।  পিক্সেল-৪ ফোনে থাকছে ২৮০০ এমএএইচ এবং পিক্সেল-৪ এক্সএলে থাকছে ৩৭০০ এমএএইচ ব্যাটারি। চার্জিংয়ে থাকছে ইউএসবি টাইপ সি পোর্ট।

অক্টোবরের ২৪ তারিখ থেকে ফোনগুলো পাওয়া যাবে। পিক্সেল-৪ বিক্রি শুরু হবে ৭৯৯ ডলার থেকে। আর পিক্সেল-৪ এক্সএল বিক্রি হবে ৮৯৯ ডলার থেকে। ৯০ হার্জ স্ক্রিনের কারণে বেশি সময় চার্জ ধরে রাখতে পারবে এর ব্যাটারি।

Bellow Post-Green View