চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘কিরে তোর মাথায় কিছু নেই রে! শুধু গোবর?’

করোনা আক্রান্ত হওয়ার পর টানা ৪০ দিন ধরে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে হেরে গেলেন কিংবদন্তী চলচ্চিত্র ব্যক্তিত্ব সৌমিত্র চট্টোপাধ্যয়। পশ্চিমবঙ্গের পাশাপাশি বাংলাদেশেও তিনি জনপ্রিয়। তাই সত্যজিৎ রায়ের এই ফেলুদা’র মৃত্যুতে শোক বইছে বাংলাদেশে তার লাখো ভক্তদের মনে।

মুক্তিযুদ্ধের পর ‘অশনি সংকেত’ ছবির মাধ্যমে সৌমিত্র চট্টোপাধ্যয়ের সঙ্গে প্রথম অভিনয়ের সুযোগ পেয়েছিলেন বাংলাদেশের কিংবদন্তী অভিনেত্রী ববিতা। এরপর বাংলাদেশে যে কজন শিল্পী সৌমিত্রের সঙ্গে অভিনয়ের সুযোগ পেয়েছিলেন তাদের মধ্যে একজন ওমর সানী। সৌমিত্র চলে যাওয়ার পর বিকেলে তাকে নিয়ে ‘না বলা স্মৃতি’ জানালেন ওমর সানী।

বিজ্ঞাপন

বাংলাদেশের জনপ্রিয় এ চলচ্চিত্র অভিনেতা তার ফেসবুকে লিখেছেন, “সৌমিত্র দা একটা ইতিহাস। ভারতবর্ষের অভিনয়ের একটা ডিকশনারি। আমার সৌভাগ্য হয়েছিল কলকাতার লোকাল প্রোডাকশনের দুইটা ছবি করার। সহশিল্পী হিসাবে দাদাকে পেয়েছিলাম। উনাকে দেখার পর আমি তাকিয়ে থাকতাম।

আমাকে বলতেন, কিরে কি দেখছিস? আমি বলতাম, দাদা তোমাকে দেখি। আমার এত বড় সৌভাগ্য হলো তোমার সাথে অভিনয় করার। আমার জীবন সার্থক। সচরাচর প্রম্পটিং শুনে আমরা অভিনয় করি। উনি আমাকে ডাকলেন। বললেন, কিরে তোর মাথায় কিছু নেই রে? শুধু গোবর! আমি লজ্জায় মাথা নত করতাম। অভিনয় করার সময় শুধু পানি খেতাম।

আমাকে বলতো, কিরে এত পানি খাচ্ছিস কেন? কোন সমস্যা? আমি বলতাম, না দাদা। তোমাকে দেখে আমার গলা শুকিয়ে যায়। অট্টহাসি দিত এবং আদর করত। অনেক বছর গ্যাপ। খুব ইচ্ছে ছিল কলকাতায় গিয়ে দাদার আশীর্বাদ নিয়ে আসব। আর হলো না। দাদা তোমার প্রতি আমার শ্রদ্ধা পুরো বাংলা ভাষাভাষী মানুষের শ্রদ্ধা। বিগ বস।”