চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কাশ্মীর ইস্যুতে যুক্তরাষ্ট্রের উদ্বেগ

জম্মু ও কাশ্মীরে আটক এবং সেখানকার বাসিন্দাদের ওপর নানা নিষেধাজ্ঞা জারি রাখার খবরে উদ্বেগ প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবার মার্কিন স্টেট ডিপার্টমেন্টের একজন মুখপাত্র এ কথা জানিয়েছেন। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ তথ্য নিশ্চিত করেছে।

বিজ্ঞাপন

মার্কিন প্রশাসনের ওই মুখপাত্র বলেন: আমরা মানবধিকারের প্রতি সম্মান ও আইনি প্রক্রিয়ায় সম্মতি এবং ভুক্তভোগীদের সঙ্গে আলোচনার আহ্বান জানাই।

একইসঙ্গে জম্মু ও কাশ্মীরের পরিস্থিতির দিকে লক্ষ্য রাখা হচ্ছে বলে জানিয়েছেন ওই মুখপাত্র।

বিজ্ঞাপন

তিনি বলেন: জম্মু ও কাশ্মীর খুব দ্রুত স্বাভাবিক রাজনৈতিক ছন্দে ফিরবে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এই বিবৃতিকে আমরা স্বাগত জানাই। কাশ্মীরসহ অন্যান্য উদ্বেগপ্রবণ বিষয়গুলি নিয়ে ভারত ও পাকিস্তানের পারস্পরিক আলোচনাকে আমরা সমর্থন জানাই।

এনডিটিভি জানায়, তিন দিন আগে ফ্রান্সে জি-৭ সম্মেলনের মাঝে জম্মু ও কাশ্মীর নিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আলোচনার সময় মোদি জানান, ১৯৪৭ এর আগে এবং দুই দেশের মধ্যে সমস্ত বিষয়ই দ্বিপাক্ষিক।

এসময় কাশ্মীর ইস্যুতে তৃতীয় পক্ষের মধ্যস্থতার কোনোরকম সম্ভাবনা খারিজ করে দেন তিনি।

নরেন্দ্র মোদি বলেন: ভারত ও পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক অনেক বিষয় রয়েছে, আমরা তৃতীয় কোনো দেশকে বিরক্ত করতে চাই না। দ্বিপাক্ষিকভাবে আমরা এগুলো আলোচনা এবং সমাধান করতে পারব।