চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কাশ্মীরকে মুক্ত করার আহ্বান আল কায়দার

আফগানিস্তান জয়ে তালেবানকে শুভেচ্ছা জানিয়ে কাশ্মীরের ‘মুক্তির’ ডাক দিয়েছে আল কায়দা। একই সঙ্গে বিশ্বের সমস্ত ‘ইসলাম’ ভূমিকে তাদের ‘শত্রু’র হাত থেকেই মুক্ত করার আহ্বান জানিয়েছে উগ্র গোষ্ঠীটি।

ভারতীয় গণমাধ্যম আনন্দনবাজার বলছে, ইসলাম ভূমিকে ‘মুক্তি’র ডাক দিয়ে আল কায়দা একটি বিবৃতিও জারি করেছে। সেখানে বলা হয়েছে, ‘লেভান্ত, সোমালিয়া, ইয়েমেন, কাশ্মীর এবং বাকি ইসলাম ভূমিকে শত্রুর হাত থেকে আমাদের রক্ষা করতে হবে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ওই বিবৃতিতে আমেরিকাকে আক্রমণ করে বলা হয়, যারা অপমান করেছে, সেই সাম্রাজ্যবাদী শক্তির পরাজয় ফের আফগানিস্তানকে মুক্তির স্বাদ দিয়েছে। আর এটা প্রমাণ করছে যে জয়ের একমাত্র রাস্তা জিহাদ।

বিজ্ঞাপন

মার্কিন সেনাবাহিনী কাবুল বিমানবন্দর ছাড়তেই ‘পূর্ণ স্বাধীনতা’ ঘোষণা করে তালেবান। তালেবানের এই জয়ে উচ্ছ্বাস প্রকাশ করে আল কায়দা যেভাবে কাশ্মীর ‘মুক্তি’র ডাক দিয়েছে তাতে দুশ্চিন্তা বেড়েছে নয়াদিল্লির।

আফগানিস্তানে তালেবান ক্ষমতায় আসার পর থেকেই জম্মু-কাশ্মীরে গত কয়েক দিনে জঙ্গি তৎপরতা এবং হামলা বেড়েছে। তালেবান ক্ষমতায় আসার পরই লস্কর-ই-তইবা জঙ্গিগোষ্ঠী জম্মু-কাশ্মীরে লড়াইয়ের ডাক দিয়ে তালেবানের সহযোগিতা চেয়েছে। এ বার কাশ্মীর নিয়ে আল কায়দার তৎপরতা নয়াদিল্লির উদ্বেগকে আরও বাড়াল।

ওসামা বিন লাদেন যখন আমেরিকায় ৯/১১ হামলা চালায়, সেই সময় তালেবানের আশ্রয়েই ছিলেন বলে বহু রিপোর্টে দাবি করা হয়েছে। লাদেনকে আফগানিস্তানেই লুকিয়ে থাকতে সাহায্য করেছিল তালেবান।

সম্প্রতি কাবুল দখল করার পর তালেবান দাবি করেছে, ৯/১১ হামলার সঙ্গে লাদেনের কোনও যোগ নেই। এমনকি এ কথা তারা বিশ্বাসও করে না।

বিজ্ঞাপন