চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কাশিনাথপুরে বঙ্গমাতার নামে মহিলা বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা

দূরত্ব, আর্থিক সীমাবদ্ধতা-সহ নানান কারণে এখনো উচ্চ মাধ্যমিকে ভালো রেজাল্ট করা ছাত্রীদের একটা উল্লেখযোগ্য অংশ ইচ্ছা থাকার পরও বিশ্ববিদ্যালয়ে পড়তে পারেন না। এমন শিক্ষার্থীদের কথা মাথায় রেখে অনুকরণীয় এক উদ্যোগ নিয়েছেন একদল তরুণ শিক্ষানুরাগী।

তারা পাবনার কাশিনাথপুর-আমিনপুর এলাকায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের নামে একটি মহিলা বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য পরিকল্পনা হাতে নিয়েছেন।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

সেই পরিকল্পনা বাস্তবায়নে মঙ্গলবার পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাকালীন ভাইস চ্যান্সেলর ও কাশিনাথপুর মহিলা ডিগ্রি কলেজের গভর্নিং বডির সভাপতি ড. মো. আমিন উদ্দিন মৃধার নেতৃত্বে বৈঠক করেছেন ওই অঞ্চলের উচ্চশিক্ষিত কিছু তরুণ।

বৈঠকে আমিনপুর থানাধীন কাজীরহাট-বাঁধেরহাট এলাকায় প্রস্তাবিত বিশ্ববিদ্যালয়ের জন্য প্রয়োজনমত জায়গাও নির্ধারণ করা হয়।

প্রস্তাবিত বিশ্ববিদ্যালয়টির উদ্যোক্তারা জানান, উত্তরবঙ্গের প্রবেশদ্বারখ্যাত বেড়া উপজেলার আমিনপুর থানা ও বৃহত্তর কাশিনাথপুর অঞ্চল পাবনা জেলার অন্যতম বাণিজ্যিক এলাকা। এই অঞ্চলে একটি মহিলা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা এখন সময়ের দাবি।

বিজ্ঞাপন

বঙ্গমাতার নামে মহিলা বিশ্ববিদ্যালয় করার বিষয়টি দ্রুত বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেছেন তারা।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয় বাস্তবায়ন কমিটির চেয়ারম্যান এবং পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস চ্যান্সেলর কৃষি বিজ্ঞানী ড. আমিন উদ্দিন মৃধা বলেন, ‘নিজের জন্মভূমি বেড়া-আমিনপুর এলাকায় একটি মহিলা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার স্বপ্ন আমার অনেক দিনের। অত্র অঞ্চলের উচ্চ-শিক্ষিত কিছু তরুণ আমার স্বপ্নকে বেগবান করতে এগিয়ে এসেছে। ওদেরকে সাথে নিয়েই আমি বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করেছি। শিগগিরই এর প্রপোজাল ফাইল সংশ্লিষ্ট দপ্তরে পৌঁছানো হবে।’

মহিলা বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হলে পাবনা ও পার্শ্ববর্তী জেলার মেয়েদের উচ্চ শিক্ষার দুয়ার খুলে যাবে উল্লেখ করে তিনি আরও বলেন, ‘বঙ্গমাতার নামে মহিলা বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমোদন পেতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন তিনি।’

এ বিশ্ববিদ্যালয়টির বাস্তবায়ন কমিটির সদস্যদের মধ্যে আছেন; স্থানীয় কলেজ শিক্ষক মাসুদ বিন আমিন বিপ্লব, টিটুল খান, আলাউল হোসেন, রঞ্জন দত্ত, স্কুল শিক্ষক হাফিজুর রহমান হাফিজ, সোবহান শিকদার, ব্যবসায়ী মিজানুর রহমান মাসুম ও রবিউল ইসলাম।

তারা প্রত্যেকে এই বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ জানিয়ে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার মায়ের নামে মহিলা বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমতি দিয়ে পাবনাবাসীর চিরদিনের লালিত স্বপ্নকে বাস্তবে রূপদান করবেন বলে তারা বিশ্বাস করেন।

বর্তমান সরকার নারী শিক্ষার আধুনিকায়ন ও শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজাতে সব ধরনের চেষ্টা চালিয়ে যাচ্ছে উল্লেখ করেন তারা আরও বলেন, সরকারের গৃহীত উন্নয়নমূলক প্রদক্ষেপগুলির সাথে একাত্মতা প্রকাশ করে এরকম একটি উদ্যোগ গ্রহণ করেছেন।