চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কার্তিকের শেষে হঠাৎ বৃষ্টি

আবহাওয়া অফিস আগেই জানালেও কার্তিকের এই বৃষ্টি যেনো অনাকাঙ্খিত ছিল। সকাল থেকে ঝিরিঝিরি বৃষ্টি। গতকাল সারাদিন আকাশ মেঘলা থাকায় টের পাওয়া যাচ্ছিল বৃষ্টির সম্ভাবনা।

আজও আকাশ মেঘলা থাকবে এবং থেমে থেমে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থানরত নিম্নচাপটি দুর্বল হয়ে এমন বৃষ্টি ঝরাচ্ছে।

বিজ্ঞাপন

কার্তিকের শেষে এই বৃষ্টি শহরের ধূলোবালি কমাবে। তাপমাত্রা কমাবে। শীতের আগমনী বার্তা হিসেবেও অনেকে দেখছে এই অসময়ের বৃষ্টিকে। ছুটির দিন বলে অনেকে উপভোগ করবেন এই স্বস্তির বৃষ্টি।

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে ভারতের তামিলনাড়ু, অন্ধ্র প্রদেশ এবং শ্রীলঙ্কায় প্রচুর বৃষ্টি হচ্ছে। গত বৃহস্পতিবার ওই দুই দেশের স্থলভাগে উঠে এটি স্থল নিম্নচাপে পরিণত হয়। এর সঙ্গে থাকা প্রচুর মেঘ ভারতের দক্ষিণ উপকূল ছাপিয়ে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ পর্যন্ত চলে এসেছে। এ কারণে বৃহস্পতিবার থেকে রাজধানীসহ দেশের বেশির ভাগ এলাকার আকাশ মেঘলা হয়ে আছে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামীকাল রোববার থেকে আকাশ পরিষ্কার হওয়া শুরু করবে। এর ফলে শীত শীত অনুভূতি আবার ফিরে আসতে পারে। এ ব্যাপারে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন: মেঘ থাকায় তাপমাত্রা বাড়তে পারে। মেঘ কেটে গেলে তাপমাত্রা আবার কিছুটা কমতে পারে।

বিজ্ঞাপন