চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কারোনাভাইরাস: সৌদি আরবের শপিংমলে বসেছে থার্মাল ক্যামেরা

সৌদি আরবের প্রতিটি শপিংমলে অত্যাধুনিক থার্মাল ক্যামেরা স্থাপন করা হয়েছে। এই ক্যামেরার সাহায্যে কারোনা রোগী শনাক্ত করার কাজ শুরু করেছে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়।

প্রাথমিকভাবে জেদ্দা মিউনিসিপ্যালিটির শপিংমলগুলোতে এই ক্যামেরা স্থাপন করা হচ্ছে। সেন্ট্রাল সাইবার সুরক্ষার সাথে সমন্বয় করে, সম্পূর্ণ অটোমেটিক ইন্সটল করা এই ক্যামেরাগুলোর সাহায্যে শপিংমলগুলোতে আসা গ্রাহকদের তাপমাত্রা সহজেই শনাক্ত করা যাবে বলে জানিয়েছেন ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বিজ্ঞাপন

যাদের শরীরে উচ্চ তাপমাত্রা পাওয়া যাবে, তাদের শপিং সেন্টারে প্রবেশ করতে না দিয়ে আরো পরীক্ষার জন্য মেডিক্যাল সেন্টারে প্রেরণ করা হবে। জানা গেছে এই ক্যামেরাগুলি শপিংমলগুলোর অভ্যন্তরে গ্রাহকদের পাশাপাশি কর্মরত শ্রমিকদেরও সুরক্ষা নিশ্চিত করবে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

সৌদি আরবে প্রতিদিনই বাড়ছে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘন্টায় শুধু মক্কাতে ৪০২ জন আক্রান্ত হওয়ার মাধ্যমে দেশজুড়ে পর্যন্ত আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১০ হাজারের অধিক জনে। প্রতিদিনই হুহু করে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার সংখ্যা বাঁড়ার কারণে উদ্বিগ্ন সৌদি সরকার।

কোভিড-১৯ প্রতিরোধের ব্যাপক পদক্ষেপ গ্রহণ করলেও এখন পর্যন্ত অবস্থার তেমন কোন উন্নতি ঘটেনি। ইতিমধ্যে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়কে ৪৭ বিলিয়ন রিয়াল অতিরিক্ত বরাদ্দ দিয়েছে বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী ডঃ তৌফিক আলা-রাবিয়াহ জানিয়েছেন, করোনা প্রতিরোধে এবার চূড়ান্ত পদক্ষেপ নিতে যাচ্ছে বিশ্ব মুসলমানদের তীর্থভূমি সৌদি আরব সরকার। লকডাউন এবং অনির্দিষ্টকালের কারফিউয়ের অংশ হিসেবে প্রবাসী শ্রমিক অধ্যুষিত এলাকাগুলোসহ প্রত্যেকটি ঘরে ঘরে স্বাস্থ্যকর্মীরা গিয়ে স্থানীয় সৌদি নাগরিক ও এখানে বসবাসরত প্রবাসীদের করোনাভাইরাস পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করছে।