চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কামাল লোহানীর মৃত্যু: সাংস্কৃতিক অঙ্গনে শোকের ছায়া

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রর অন‍্যতম সংগঠক ও কণ্ঠযোদ্ধা, প্রবীণ সাংবাদিক, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব, শিল্পকলা একাডেমির সাবেক মহাপরিচালক, উদীচী শিল্পী গোষ্ঠীর সাবেক সভাপতি, ঐতিহাসিক ভাষা আন্দোলনের সৈনিক একুশে পদকে ভূষিত সর্বজন শ্রদ্ধেয় কামাল লোহানী মারা গেছেন। তাঁর মৃত্যুতে শোকের ছায়া সাংস্কৃতিক জগতে।

শনিবার দুপুরে ছেলে সাগর লোহানী জানিয়েছেন, এদিন দুপুর ২টায় কামাল লোহানীকে উদীচী অফিসে রাখা হবে। নিয়ম মেনে জানানো হবে শোক ও শ্রদ্ধা। অন্তিমশয্যা হবে সিরাজগঞ্জের উল্লাপাড়ার খান সনতলা গ্রামে।

বিজ্ঞাপন

তাঁর মতো গুণীজন ও প্রবীন সাংস্কৃতিক ব্যক্তিত্বকে হারানোর শোকে কাতর শিল্প, সংস্কৃতি, নাটক ও চলচ্চিত্রের মানুষেরাও।

কামাল লোহানীর শোকে গুণী অভিনেত্রী ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব সারা যাকের লিখেছেন: এই ভাবে আর কতো জন কে হারাবো। শ্রদ্ধা…!

নাসির উদ্দিন ইউসুফ:
চলে গেলেন কামাল লোহানী। শোক ও শ্রদ্ধা হে মহান মুক্তিযোদ্ধা।

এক ভিডিও বার্তায় কামাল লোহানীর মৃত্যুতে শোক প্রকাশ করে সংস্কৃতি প্রতিমিন্ত্রী কে এম খালিদ এমপি বলেন, কামাল লোহানী বীর মুক্তিযোদ্ধা ছিলেন। তাঁর মৃত্যুতে জাতি ভীষণ ক্ষতিগ্রস্ত হলো। তিনি ছায়ানট, উদীচী ও একাত্তরের ঘাতক দালাল নির্মুল কমিটির সঙ্গে সম্পৃক্ত ছিলেন। তার চলে যাওয়া জাতির জন্য ভীষণ ক্ষতির। তাঁর মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত। তাঁর পরিবারের প্রতিও রইলো সমবেদনা।

তাঁকে হারিয়ে অভিভাবক হারানোর শোকে মূহ্যমান উদীচী। কেন্দ্রীয় কমিটি ছাড়াও বিভিন্ন জেলা, উপজেলার সংগঠকরাও তাঁর মৃত্যুতে বাংলাদেশের সাংস্কৃতিক অঙ্গনে অবদানের কথা তুলে ধরছেন।