চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কানাডা সরকারের আর্থিক সহযোগিতা ‘সিইআরবি’ চালু

কানাডায় এখন পর্যন্ত ১৭ হাজার ৮৯৭ জন মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, মারা গেছেন ৩৮১ জন আর সেরে উঠেছেন ৪০৯২ জন। কানাডার আলবার্টার এডমেনটন, টরন্টো, মন্ট্রিয়ল এবং ব্রিটিশ কলম্বিয়ায় প্রবাসী বাঙালিদের করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। এর মধ্যে টরন্টোতে ইতোমধ্যে দুইজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

এছাড়াও বর্তমানে ট্রন্টো এবং মন্ট্রিয়ে বেশ কয়েকজন বাঙালি আইসিইউতে রয়েছেন বলে জানা গেছে।

বিজ্ঞাপন

অন্যদিকে কানাডা সরকার করোনাভাইরাস জনিত ‘কোভিড-১৯’ রোগের প্রার্দুভাবে যারা আক্রান্ত তাদের জন্য আর্থিক প্রণোদনামূলক সহযোগিতার ঘোষণা দিয়েছে। এতে এমপ্লয়মেন্ট ইন্সুরেন্স বা ‘ইআই’-এর পাশাপাশি নতুন কানাডা ইমার্জেন্সি রেসপন্স বেনিফিট বা ‘সিইআরবি’ থাকছে।

বিজ্ঞাপন

এছাড়া ক্ষুদ্র ও মাঝারি প্রকৃতির ব্যবসায়িক প্রতিষ্ঠান, যারা সাকুল্যে কমপক্ষে ৩০ শতাংশ উপার্জন বঞ্চিত হয়েছে এবং কোনো ধরণের কেন্দ্রীয় সরকারি অর্থায়ন পাচ্ছে না, তাদের তালিকাভুক্ত কর্মচারিদের ক্ষেত্রে ৭৫ শতাংশ পর্যন্ত মজুরি প্রদানের প্রতিশ্রুতি রয়েছে। তবে ‘ইআই’ ও ‘সিইআরবি’ প্রাপ্তির ক্ষেত্রে ‘লেইড-অফ্’ বা কর্মচ্যুতদের পদক্ষেপ গ্রহণ অত্যাবশ্যক।

বিজ্ঞাপন

এক্ষেত্রে সরকারি ঘোষণানুযায়ী, যারা ‘সেল্ফ আইসোলেশন’ বা আত্মসঙ্গরোধ বা ‘কোয়ারান্টাইনে’ পাঠানোর কারণে কর্মস্থানে যাওয়া থেকে বিরত, তারা নিয়মমাফিক এক সপ্তাহ অপেক্ষা ছাড়াই ‘ইআই সিক্নেস বেনিফিট’ পাবেন। এমনকি ডাক্তারের নোট কিংবা মেডিক্যাল সার্টিফিকেট ছাড়াই তা পাওয়া যাবে।

৬ এপ্রিল থেকে ‘সিইআরবি’ চালু হচ্ছে এবং তা প্রাপ্তি ১৫ মার্চ থেকে কার্যকর হবে। সরকারি ঘোষণানুযায়ী, যারা মহামারীতে উপার্জন বঞ্চিত, তারা ৫০০ ডলার করে মোট ১৬ সপ্তাহের জন্য এই সুবিধাটি পাবেন। এতে স্থায়ী ও অস্থায়ীভাবে উপার্জন বঞ্চিতরা, এমনকী চুক্তিভিত্তিক কর্মী ও ‘সেল্ফ এমপ্লয়েড’ বা আত্মনিয়োজিত ছাড়াও অসুস্থ, অসুস্থদের সেবায় নিয়োজিত ও স্কুল ছুটির কারণে বাসায় অবস্থানকারী শিশুদের পরিচর্যায় নিয়োজিত অভিভাবকরা এই সুবিধাটি পাবেন। তাতে ১৬ সপ্তাহ পূরণ হলে নিয়মিত ‘ইআই’ কার্যক্রমের অধীনে যেতে পারবেন বলে আপাতত জানানো হয়েছে।

এ মাসের শুরুতেই এই সুবিধা দুটি চালু হচ্ছে। কানাডা রেভিনিউ এজেন্সির ওয়েবসাইটে সন্নিবেশিত পন্থায় তা আবেদন করতে হবে। এটির অনলাইন ‘মাই অ্যাকাউন্ট ফর ইনডিভিজুয়ালস’-এর ঠিকানা হচ্ছে: https://www.canada.ca/en/revenue-agency/services/e-services/e-services-individuals/account-individuals.html

‘সিইআরবি’ সম্পর্কে বিস্তারিত জানা যাবে এই লিংকে: https://www.canada.ca/en/services/benefits/ei/cerb-application.html