চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কানাডা প্রবাসী নজরুলের কৃষিতে সাফল্য

‘সবুজ খেয়ে বাঁচি, সবুজ নিয়ে থাকি’- এই স্লোগান নিয়ে কানাডার টরন্টোর স্কারবোরোর প্রবাসী বাঙালি নজরুল ইসলাম খান লিটন এবং তার সহধর্মিণী জিনাত জাহানকে সঙ্গে নিয়ে নিজ বাড়ির আঙ্গিনায় গড়ে তুলেছেন এক বিশাল বাগান। 

এ বছর করোনার সংগ্রামে মানুষ যখন বিচলিত, যখন চারদিকে শুধু করোনা আর মৃত্যুর সংবাদ ঠিক সেই সময়ে পরিবারের সবাইকে নিয়ে মনোযোগ দিয়েছেন তার বাগানের প্রতি।

বিজ্ঞাপন

ছায়া সুনিবিড় আঁকাবাঁকা পথ বেয়ে স্রোতস্বিনী নদী, নদীর পাশ দিয়ে বয়ে যাওয়া গ্রাম্য মেঠো পথ আর প্রকৃতির অপার লীলাভূমি- ছোটবেলার সেই শৈশব কৈশোরের স্মৃতি ভুলতে পারেনি লিটন। ছোট বেলার সেই মেঠোপথ আর শস্য ক্ষেতের পটভূমি হৃদয়ে ধারণ করে প্রবাস জীবনে গত পাঁচ বছর ধরে নিজ বাড়ির আঙ্গিনায় শস্য উৎপাদন করে যাচ্ছেন লিটন।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

তার বাগানে এ বছর উৎপাদন করেছেন বাংলাদেশি লাউ, চিচিঙ্গা, সিম, নাগা মরিচ, লাল শাক, ডাটা শাক, পাট শাক, পুই শাক, টমেটো, বেগুন, জুকিনি এবং ঢেঁড়স।

চ্যানেল অনলাইনকে তিনি বলেন, আমি উপলব্ধি করেছি মাটি আর সবুজই আমাদের শেষ ভরসাস্থল। এই মাটিতেই সবুজ খেয়ে বাঁচি, সবুজ নিয়ে থাকি। এই প্রত্যাশা নিয়েই প্রবাসী জীবনে গত পাঁচ বছর ধরে মাটিকে ভালোবেসে বাগান করে চলেছি।

তিনি আরও বলেন, নিজের পরিবারের প্রয়োজন মিটিয়েও আমি আত্মীয়-স্বজন বন্ধু-বান্ধবদের সবজি দিয়ে থাকি। আমার বাগান দেখে অনেক প্রবাসী বাঙালিরাও অনুপ্রাণিত হচ্ছে।