চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কানাডায় স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন

বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর ও সুবর্ণজয়ন্তীতে পুরো কানাডা সেজেছিল সাজ সাজ রবে। বিশেষ করে বাংলাদেশী কমিউনিটির মধ্যে ছিল এক অন্যরকম অনুভুতি। লাল সবুজের পতাকা হাতে বিভিন্ন রং এ দেশীয় সাজে সজ্জিত হয়ে বিভিন্ন বয়সীরা মেতেছিল এক অন্যরকম মিলনমেলায়।

সামাজিক দূরত্ব বজায় রেখে আলবার্টার ক্যালগেরির জেনেসিস সেন্টার আর সিটি হলে জড়ো হয়েছিল প্রবাসীরা, আর মেতেছিল এক অন্যরকম মিলনমেলায়।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

“হৃদয়ে বাংলাদেশ কালচারাল এসোসিয়েশন অফ ক্যালগারি’র আয়োজনে আলবার্টার ক্যালগেরিতে মহান স্বাধীনতা দিবসের ৫০ বছর পূর্তি উপলক্ষে কানাডিয়ান লোকাল গভর্ণমেন্ট বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে সিটি হলে বাংলাদেশের পতাকা উত্তোলন করে। সকাল থেকে সন্ধ্যা পযন্ত বাংলাদেশের এই লাল সবুজের পতাকা উড়ানো হয়।

এ উপলক্ষে এক অনুষ্ঠানের ও আয়োজন করা হয়। আয়োজনে বাঙালিদের সাথে বিদেশীরাও অংশগ্রহণ করে। সামাজিক দূরত্ব বজায় রেখে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে প্রথমবারের মত একটি গাড়ির‌্যালিরও আয়োজন করা হয়। এতে বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরির কর্মকর্তারা অংশগ্রহণ করেন। নতুন প্রজন্মের মাঝে বাংলাদেশ ও দেশের স্বাধীনতার ইতিহাস কে তুলে ধরাই ছিল অনুষ্ঠানের মূল উদ্দেশ্য।

বিজ্ঞাপন

বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরির উদ্যোগে সন্ধ্যায় “মুক্তিসেনার চোখের ঝিলিক” শিরোনামে এক ভার্চুয়াল অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে ছিল স্বাধীনতার ৫০ বছরে কালগেরীর বাঙালিদের অনুভুতি, নতুন প্রজন্মের জন্য মুক্তিযুদ্ধের গল্প ,মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ, মুক্তিযোদ্ধার সন্তানদের অংশগ্রহণ, সাংস্কৃতিক পরিবেশনা এবং স্মৃতিচারণ করেন কালগেরীতে বসবাসরত মুক্তিযোদ্ধা আর মুক্তিযোদ্ধাদের সন্তানেরা।

অন্যদিকে বাংলাদেশ হাইকমিশন অটোয়া এর উদ্যোগে আয়োজন করা হয় মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনুষ্ঠান।

এছাড়াও অন্য‌মেলা কানাডা’র উদ্যো‌গে টর‌ন্টো সি‌টি মেয়র জন টো‌রি ও তাঁর দপ্ত‌রের স‌ক্রিয় সহ‌যো‌গিতায় বাংলা‌দে‌শের মহান স্বা‌ধীনতার সুবর্ণ জয়ন্তী ও বাংলা‌দেশ জা‌তি রা‌ষ্ট্রের জনক বঙ্গবন্ধু শেখ মু‌জিবুর রহমা‌নের জন্মশতব‌র্ষের মা‌হেন্দ্রক্ষ‌ণে কানাডার আকা‌শে গর্বভ‌রে লাল সবু‌জের পতাকা ওড়ানো হয়।

বাংলাদেশের পতাকার প্র‌তি সম্মান প্রদর্শন করেন টর‌ন্টো মেয়র জন টো‌রি, স্কার‌বো‌রো অঞ্চ‌লের বাংলা‌দেশী বং‌শোদ্ভুত অন্টা‌রিও এম‌পি‌পি ড‌লি বেগম ও স্থানীয় ওয়ার্ড ক‌মিশনার ব্র্যাড ফোর্ড।

এছাড়াও কানাডার ভ্যানকুভার সহ অন্যান্য সিটিতেও স্বাধীনতা দিবসের অনুষ্ঠানের খবর পাওয়া গেছে।