চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কানাডায় বার, রেঁস্তোরা ও থিয়েটার হল ২৮ দিনের জন্য বন্ধ ঘোষণা

কানাডার কুইবেক প্রদেশে মন্ট্রিয়াল এবং কিউবিক সিটিসহ বেশ কিছু সিটিতে (পাশাপাশি চৌদিয়ার-অ্যাপাল্যাচ অঞ্চল) কোভিড-১৯ এর জন্য রেড অ্যালার্ট জারি করা হয়েছে, তাই এই সমস্ত জায়গায় ২৮ দিনের জন্য বার, রেঁস্তোরা, থিয়েটার এবং দর্শনীয় স্থান জাদুঘরগুলোও বন্ধ থাকবে।   

বুধবার স্থানীয় সময় সাড়ে পাঁচটায় প্রিমিয়ার ফ্রান্সোইস লেগল্ট, জনস্বাস্থ্যের পরিচালক হোরাসিও আরুদা এবং স্বাস্থ্য ও জননিরাপত্তা মন্ত্রী খ্রিস্টান ডুব এক সংবাদ সম্মেলনে বন্ধ থাকার বিষয়টি নিশ্চিত করেছেন।

বিজ্ঞাপন

কানাডার স্থানীয় গণমাধ্যমে সংবাদ সম্মেলনে লেগল্ট বলেন, পরিস্থিতি সঙ্কটজনক হয়ে উঠেছে। আমরা যদি আমাদের হাসপাতালগুলিকে অতিরিক্ত রোগী না দেখতে চাই, যদি মৃত্যুর সংখ্যা সীমাবদ্ধ করতে চাই, তবে আমাদের সেই অনুযায়ী কাজ করতে হবে।

উল্লেখ্য ৩০ সেপ্টেম্বর বুধবার, মধ্যরাত থেকে আগামী ২৮ দিনের জন্য বাধ্যতামূলকভাবে বার, রেস্তোঁরা, ক্যাসিনো বন্ধ থাকবে, পাশাপাশি বন্ধ থাকবে প্রেক্ষাগৃহ, সিনেমা থিয়েটার, অভ্যর্থনা কক্ষ, বনভোজন হল, শো রুম, যাদুঘর এবং গ্রন্থাগারগুলিও। এই সংস্থাগুলি আগামী ২৮ অক্টোবর আবারও খুলতে পারে। তবে ব্যবসায়ের জন্য আর্থিক সহায়তার ঘোষণা দেওয়া হবে।

বিজ্ঞাপন

খুচরা দোকান, হেয়ারড্রেসার এবং হোটেলগুলির মতো ব্যবসা এবং স্কুলগুলিও উন্মুক্ত থাকবে।

উল্লেখ্য এত সতর্কতার পরও কুইবেকে করোনা ভাইরাসে আক্রান্তের দ্বিতীয় ওয়েভ শুরু হয়েছে। আক্রান্তের সংখ্যা দ্রুত গতিতে বাড়ার ফলে এই সিদ্ধান্ত নিতে হয়েছে।

এছাড়াও কানাডার অন্টারিও, ব্রিটিশ কলাম্বিয়া এবং আলবার্টা প্রদেশেও প্রতিদিনই করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। প্রদেশগুলোর নীতি নির্ধারকরা কার্যকর পদক্ষেপের পাশাপাশি সামাজিক দূরত্ব বজায় রেখে মুখে মাস্ক ব্যবহার করারও আহ্বান জানিয়েছেন।

সর্বশেষ তথ্য অনুযায়ী, কানাডায় করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৫৫ হাজার ৩০১ জন, মূত্যবরণ করেছেন ৯ হাজার ২ শত ৭৮ জন এবং সুস্থ হয়েছেন ১লাখ ৩২ হাজার ৬০৭ জন।