চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কানাডায় বাংলাদেশের পতাকাবাহী মোটর শোভাযাত্রা 

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিবর্ষ উদযাপন

বাংলাদেশের মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিবর্ষ উপলক্ষে বর্ণাঢ্য আয়োজন করেছে কানাডায় ক্যালগেরির ‘হৃদয়ে বাংলাদেশ’ কালচারাল সংগঠন। ২৬ মার্চ বিপুল উৎসাহ ও উদ্দীপনায় স্বাধীনতা দিবস উদযাপন করা হয়।

বর্ণাঢ্য অনুষ্ঠানে প্রথমবারের মতো বাংলাদেশের পতাকাবাহী মোটর শোভাযাত্রার আয়োজন করা হয়। যেখানে শতাধিক গাড়িবহর অংশ নেয়। মোটর শোভাযাত্রাটি  উদ্বোধন করেন আলবার্টার কালচারাল মিনিস্টার লীলা আহির। তিনি শুরু থেকে শেষ পর্যন্ত অনুষ্ঠানটি উপভোগ করেন।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

অনুষ্ঠানে  বিভিন্ন জায়গা থেকে আগত কিছু বিদেশী অতিথিও মোটর শোভাযাত্রায় অংশ গ্রহণ করেন। মোটর শোভাযাত্রাটি  শহর ঘুরে ক্যালগেরি সিটি হলের সামনে দিয়ে অতিক্রম করে যায়। এসময় সেখানে অবস্থানরত ‘হৃদয়ে বাংলাদেশের’ সংগঠক, প্রাক্তন সেনা অফিসার এবং বীর মুক্তিযোদ্ধাদের  অভিবাদন জানানো হয়।

বর্ণাঢ্য সুবর্ণজয়ন্তী উদযাপনে সিটি হলের সামনে ব্যানার,পতাকা ও বেলুন দিয়ে সুসজ্জিত করা হয়। ফলে রাস্তা অতিক্রমকারী বিদেশিরাও হর্ন বাজিয়ে, হাত উঁচিয়ে এই উৎসবে অংশগ্রহণ করে।ৎ

বিজ্ঞাপন

হৃদয়ে বাংলাদেশ’ ২০১৮ থেকে প্রতিবছর ক্যালগেরি সিটিহল চত্বরে বর্ণাঢ্য পতাকা উত্তোলন অনুষ্ঠান আয়োজন করে থাকে। এবার করোনাকালীন বিধিনিষেধের মাঝেও এমন একটি উদযাপন করতে পারায় আনন্দিত ছিলেন সবাই।

এই উদযাপনে ক্যালগারির বাংলাদেশিদের মধ্যে উৎসবমুখর পরিবেশ দেখা যায়। বিশেষ করে নতুন প্রজন্মের অনেক শিশু- কিশোর, যুবক-যুবতী লাল সবুজ পোশাকে তাদের পরিবারের সাথে আয়োজনে অংশগ্রহণ করে, যা বাংলাদেশের গৌরবোজ্জ্বল স্বাধীনতার চেতনাকে পরবর্তী প্রজন্মের কাছে তুলে ধরার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করেন অংশগ্রহণকারীরা।

এই আয়োজনের উদ্যোক্তা ছিলেন হৃদয়ে বাংলাদেশের প্রতিষ্ঠাতা নাসরীন আক্তার এবং সহযোগিতায় ছিলেন মাহবুব আলম , আহমেদ আল-এমরান নিক্কন, শুভ্র দাস শুভ, ডঃ আলী আশরাফ লস্কর, মিজান রহমান সহ আরো অনেক স্বতঃস্ফূর্ত বাংলাদেশী ক্যালগারিয়ান।

এর আগে স্বাধীনতার সূবর্ণজয়ন্তীতে ‘হৃদয়ে বাংলাদেশ’ পক্ষ থেকে ২৫ মার্চ রাত্রে জয়যাত্রা অনলাইন টিভিতে “ক্যালগারিতে স্থানীয় কানাডিয়ান সরকারের উদ্যোগে পতাকা উত্তোলন” শীর্ষক একটি আলোচনা অনুষ্ঠানের ও আয়োজন করা হয়। যেখানে আলবার্টার প্রমিয়ার জেসন কেনি, ক্যালগেরি সিটি মেয়র নাহিদ নেনশি এবং কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার ড. খলিল রহমান শুভেচ্ছাবাণী ও ভিডিও বার্তা প্রেরণ করেন।

 

বিজ্ঞাপন