চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কানাডায় প্রবাসী বাংলাদেশিদের স্বাস্থ্য সচেতনতায় সেমিনার

কানাডার ক্যালগেরি বাংলাদেশ সেন্টারে ‘বাংলাদেশ মেডিক্যাল সোসাইটি অব আলবার্টা’ (বিএমএসএ) এবং ‘বাংলাদেশ-কানাডা এ্যাসোসিয়েশন অব ক্যালগারী’ (বিসিএওসি)-এর যৌথ উদ্যোগে প্রবাসী বাংলাদেশীদের স্বাস্থ্য বিষয়ক সচেতনতা বৃদ্ধির জন্য ডায়াবেটিস উচ্চ রক্তচাপ ব্যবস্থাপনা এবং আনুষঙ্গিক তথ্য শিরোনামে একটি সেমিনারের আয়োজন করা হয়েছে। 

বিসিএওসি জেনারেল সেক্রেটারি মোহাম্মদ রশিদ রিপনের বক্তব্য দিয়ে অনুষ্ঠানটি শুরু হয়। বক্তব্যে তিনি বাংলাদেশি কমিউনিটির জন্য নিজস্ব ভাষা এবং সাংস্কৃতিক আবহে সময়ে এ ধরণের স্বাস্থ্য,চিকিৎসা বিষয়ক আলোচনা অনুষ্ঠানে মিলিত হবার সুযোগ করে দেয়ায় বিসিএওসির আগ্রহের কথা উল্লেখ করেন।

বিজ্ঞাপন

বিশিষ্ট বাংলাদেশি ফ্যামিলি ফিজিসিয়ান ডা. দিলীপ কুমার নন্দী ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপের ধরন, কারণ, প্রতিরোধ, প্রতিকার তথা সার্বিক পর্যালোচনা এবং আনুষঙ্গিক প্রয়োজনীয় তথ্য অত্যন্ত প্রাঞ্জল ভাষায় উপস্থাপন করেন।

কমিউনিটির বিভিন্ন বয়সী নারী পুরুষের অংশগ্রহণে অনুষ্ঠানটি প্রাণবন্ত হয়ে উঠে। প্রশ্নোত্তর পর্বে ডা. নন্দী সহজ ভাষায় বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এবং আলবার্টায় ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপ সম্পর্কিত যে তথ্যগুলো জানা থাকা প্রয়োজন, তা অংশগ্রহণকারীদের অবহিত করেন।

বিজ্ঞাপন

অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ ছিল ড. ইব্রাহিমের সহযোগীতায় ব্লাড সুগার এবং উচ্চ রক্তচাপ পরিমাপের ব্যবস্থা রাখা। দায়িত্বটি পালন করেন ফার্মাসিস্ট নাদিম খান।

অনুষ্ঠানটির সঞ্চালকের দায়িত্ব পালন করেন বিএমএসএ জেনারেল সেক্রেটারী ডা. জাকির হোসেন।

সমাপনী পর্বে বক্তব্য রাখেন বিসিএওসির প্রাক্তন সভাপতি আলম খন্দকার। তিনি এধরনের অনুষ্ঠানের প্রয়োজনীয়তা গুরুত্বের সাথে উল্লেখ করেন। সবশেষে বিএমএসএ সভাপতি ডা. ফারুক চৌধুরী বাংলাদেশি কমিউনিটির সাথে আলবার্টার স্বাস্থ্য ব্যবস্থায় কর্মরত বাংলাদেশি ফ্যামিলি ফিজিসিয়ান এবং বিশেষজ্ঞ চিকিৎসকদের পারস্পরিক যোগাযোগ এবং ঘনিষ্ঠতার উপর গুরুত্ব আরোপ করেন।

একই ভাষা এবং সংস্কৃতির কারণে একে অপরকে বোঝানোর অপেক্ষাকৃত স্বচ্ছন্দতর হওয়ায়, তা কমিউনিটির সার্বিক স্বাস্থ্য রক্ষা ও উন্নয়নের সহায়ক।

এ সময় উপস্থিত ছিলেন ডাক্তার জাকির সিকদার এবং বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অব ক্যালগেরির সভাপতি কাজি এহসানসহ প্রবাসী বাঙালিরা।

Bellow Post-Green View