চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Group

কানাডার ক্যুইবেকে আবারও লকডাউন

বিজ্ঞাপন

করোনার ওমিক্রন ভ্যারিয়েন্টের দ্রুত বিস্তারকে রোধে কানাডার ক্যুইবেক প্রদেশে স্কুল, বার, জিম এবং সিনেমা থিয়েটার বন্ধ করে দিয়েছে কানাডার ক্যুইবেকের জনস্বাস্থ্য কর্মকর্তারা। ২০ ডিসেম্বর সোমবার বিকাল ৫টা থেকে এ লকডাউন কার্যকর হচ্ছে।

কুইবেকে ২০ ডিসেম্বর সোমবার করোনাভাইরাসের রিপোর্টে বলা হয়েছে যে, গত ২৪ ঘণ্টার মধ্যে রেকর্ড পরিমাণ অর্থাৎ ৪,৫৭১ টি নতুন করোনা রোগী শনাক্ত হয়েছে এবং হাসপাতালে ভর্তির সংখ্যা ২১টি বেড়েছে।

pap-punno

২০ ডিসেম্বর সংবাদ সম্মেলনে ক্যুইবেকের স্বাস্থ্যমন্ত্রী ক্রিশ্চিয়ান দুবে বলেন, মহামারী সংক্রান্ত পরিস্থিতি বর্তমানে গুরুতর। কমিউনিটির মধ্যে দ্রুত বিস্তারও আশঙ্কাজনক।বর্তমানে দ্রুত বিস্তারকারী ওমিক্রন ভ্যারিয়েন্টের কারণে প্রতি দু’দিনে এর বিস্তার দ্বিগুণ হচ্ছে বলে মনে হচ্ছে। সরকারকে স্বাস্থ্য ব্যবস্থা চরমভাবে ভেঙে পড়া রোধ করতে পদক্ষেপ নিতেই হবে।

Bkash May Banner

ক্রিশ্চিয়ান দুবে আরও বলেন, ‘আমাদের স্বাস্থ্য ব্যবস্থা ইতিমধ্যেই সংকটের মধ্যে রয়েছে এবং পরিস্থিতি ভাল হচ্ছে না। হাসপাতালে ভর্তি এবং নিবিড় পরিচর্যা ইউনিটে ভর্তির সংখ্যা আবার বেড়ে চলেছে।’

পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত বার, জিম, সিনেমা থিয়েটার, কনসার্টের স্থান এবং স্পা বন্ধ থাকবে। রেস্তোরাঁগুলিকে তাদের ধারন ক্ষমতার ৫০ শতাংশে কমাতে হবে এবং তাদের সময় সকাল ৫ টা থেকে রাত ১০ টা পর্যন্ত সীমাবদ্ধ করতে হবে। পেশাদার খেলাগুলো দর্শক ছাড়াই খেলতে হবে বলেও জানানো হয়।

অন্যদিকে অন্টারিও প্রভিন্সিয়াল সরকারের নতুন নির্দেশনা কার্যকর হয়ে গেছে। নতুন নির্দেশনা অনুসারে, ইনডোরে ১০ জনের বেশি লোক সমাগম করা যাবে না। অর্থ্যাৎ বাড়িতে ১০ জনের বেশি লোক নিয়ে কোনো ধরনের পার্টি করা যাবে না। শপিং মল, গ্রোসারি স্টোর, রেস্টুরেন্টে ক্যাপাসিটির অর্ধেক লোককে ঢুকতে দেয়া যাবে।

কানাডার ফেডারেল সরকার জরুরি না হলে দেশের বাইরে কোথাও না যেতে নাগরিকদের পরামর্শ দিয়েছে। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো স্পষ্ট করে বলেছেন, কোথাও যাওয়ার সময় এটা না।

বিজ্ঞাপন

Bellow Post-Green View
Bkash May offer