চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কানাডার ক্যালগেরিতে শারদীয় দুর্গোৎসব

বরফাচ্ছন্ন কানাডার ক্যালগেরিতে আনন্দ উৎসবের মধ্যে দিয়ে সনাতন সম্প্রদায়ের প্রধান উৎসব শারদীয় দুর্গোৎসব চলছে সাউথ ভিউ কমিউনিটি হলে। প্রবাসী বাংলাদেশীদের সাথে উৎসবে যোগ দিচ্ছেন বিদেশীরাও।

মা দুর্গার আগমনে প্রতীক্ষা হলো সারা, ভুবন জুড়ে খুশির আমেজ ভালবাসায় ভরা এবং বাংলা সাংস্কৃতিকে হৃদয়ে ধারণ করে ক্যালগেরির বাংলাদেশ পূজা পরিষদ অব ক্যালগেরি সাউথ ভিউ কমিউনিটি সেন্টারে আয়োজন করে শারদীয় দুর্গোৎসব। বাংলার সংস্কৃতিকে তুলে ধরতে আলোক উজ্জ্বল আর সূক্ষ্ম ছোঁয়ায় সাজানো হয়েছে পূজা মণ্ডপ। নানা মাত্রিক আচার অনুষ্ঠানের মধ্যে দিয়ে শারদীয় উৎসবে চলছে দেবী দুর্গার আরাধনা। একে অন্যের সঙ্গে শুভেচ্ছা বিনিময়ে পূজা মণ্ডপ হয়ে উঠছে মিলন মেলার। উৎসবের সাংস্কৃতিক আয়োজনে অংশ নেয় প্রবাসী স্বনামধন্য শিল্পীরা।

বিজ্ঞাপন

বাংলাদেশ পূজা পরিষদ অব ক্যালগেরির সভাপতি প্রণব দাস জানান, দুর্গতি বিনাশ করার জন্য তার আবির্ভাব, তাই দেবীর নামকরণ ‘র্দুগা’। নব প্রজন্মের কাছে আবহমান বাংলার কৃষ্টি ইতিহাস, ঐতিহ্য ও জাতীয় সত্তাকে তুুলে ধরাই আমাদের উদ্দশ্য।

বিজ্ঞাপন

বাংলাদেশ পূজা পরিষদ অব ক্যালগেরির সাধারণ সম্পাদক বিশ্বজিৎ সাহা জানালেন, আমরা চাই মায়ের আশীর্বাদে সবাই ভাল থাকুক। আজকের এই শুভ দিনে সকলকে শারদীয় র্দুগোৎসবের শুভেচ্ছা।

বাংলাদেশ পূজা পরিষদ অব ক্যালগেরির এক্সকিউটিভ কমিটির সদস্য সুব্রত বৈরাগী বলেন: প্রতিবছরই আমরা বাংলাদেশের আবহে চেষ্টা করি আমাদের পূজা সম্পন্ন করতে, অশুভর বিরুদ্ধে আমাদের সংগ্রাম, সমগ্র বিশ্বে শান্তি বিরাজ করুক।

কানাডার সনাতন সম্প্রদায়ের বাঙ্গালীরা এখন দুর্গাপূজাকে ঘিরে মেতে উঠেছেন আনন্দ উৎসবে। দেবীর পায়ে অঞ্জলী আর দেবী দর্শনের পাশাপাশি বিশ্ববাসীর সুখ আর শান্তি কামনা করে প্রার্থনা করেছেন প্রবাসী সনাতন ধর্মাবলম্বীরা।

Bellow Post-Green View