চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কানাডায় কৃষ্ণাঙ্গ শিক্ষার্থী-অভিভাবকদের বর্ণবাদবিরোধী র‍্যালি

কানাডার আলবার্টার আইন সভার সামনে শনিবার বিকেলে একদল কৃষ্ণাঙ্গ অভিভাবক বর্ণবাদ সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং প্রতিনিধিত্বের অভাবের দিক তুলে ধরে এক র‍্যালির আয়োজন করে।

উক্ত র‍্যালিতে আলবার্টার ব্ল্যাক প্যারেন্টস অ্যাসোসিয়েশনের ডায়ুডোনে বেসাসে বলেন- এটি একটি চলমান ইস্যু যা মোকাবেলা করা হয়নি। আমরা পুরো আলবার্টায় বাবা-মায়ের কথা শুনছি, বলছি তাদের বাচ্চারা প্রতিনিধিত্বের অভাবে ব্যর্থ হচ্ছে।

বিজ্ঞাপন

অভিভাবকরা বলছেন, তারা চান আলবার্টার স্কুল বোর্ডগুলি বিভিন্ন শিক্ষক এবং নেতাকে নিয়োগ দেয়। যাতে করে কৃষ্ণাঙ্গ শিক্ষার্থীদের তাদের সংস্কৃতি গ্রহণ করার জন্য লড়াই করতে হবে না। এই শিশুদের বেশিরভাগ সময় স্কুলের মাধ্যমে মেধা বোঝা যায় না।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

সমাবেশে অংশগ্রহণকারী একজন অভিভাবক উইলিয়ামস বলেছেন, প্রতিবাদে অংশ নিয়েছি কেবল নিজের পুত্রের জন্য নয়, এমন অন্যান্য বাবা-মায়ের জন্যও, যাদের সন্তানরা একই ধরণের ঘটনার মধ্য দিয়ে যাচ্ছে।

প্রতিবাদ র‍্যালিতে কৃষ্ণাঙ্গ অভিভাবকরা দাবি করেন, স্কুলগুলোতে কৃষ্ণাঙ্গ শিক্ষক এবং কৃষ্ণাঙ্গ পরিচালক এর নিয়োগ দিতে হবে এবং বৈষম্য দূর করতে হবে যাতে করে তাদের সন্তানরা বৈষম্যের শিকার না হয়।

ব্ল্যাক প্যারেন্টস অ্যাসোসিয়েশন অফ আলবার্টার প্রায় দুই ডজন লোকের সমাবেশে বক্তারা আরও বলেন -কালো শিক্ষার্থীরা আলবার্টার স্কুলগুলিতে দুর্ব্যবহার, অসম্মান ও অপমানিত হয়। তারা স্কুল বোর্ডগুলিকে বর্ণবাদী ডেটা ট্র্যাকিং, স্কুলগুলির শৃঙ্খলাবদ্ধ পদক্ষেপগুলি সংগ্রহ করার, বিভিন্ন শ্রেণীর শিক্ষক নিয়োগ ও সহায়তা করার জন্য এবং আরও কালো ইতিহাসকে অন্তর্ভুক্ত করার জন্য পাঠ্যক্রমগুলির উপর নজরদারি করার প্রতিও আহ্বান জানান।।