চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কানাডার ঐতিহাসিক স্ট্যাম্পপিড ব্রেকফাস্ট সম্পন্ন

Nagod
Bkash July

কানাডার ক্যালগেরির বিভিন্ন সংগঠনের পাশাপাশি বাংলাদেশ কানাডা এসোসিয়েশন অফ ক্যালগেরির ইয়ুথ ফোরামের উদ্যোগে প্রথম বারের মতো স্ট্যাম্পপিড ব্রেকফাস্ট এর আয়োজন করা হয় বাংলাদেশ সেন্টারে।

Reneta June

যদিও বাংলাদেশ কানাডা এসোসিয়েশন অফ ক্যালগেরির পক্ষ থেকে স্ট্যাম্পপিড ব্রেকফাস্টএর আয়োজন প্রতি বছর করা হয়। কিন্তু এবার প্রথম বারের মতো স্ট্যাম্পপিড ব্রেকফাস্ট এর আয়োজনের সার্বিক দায়িত্বে ছিল ইয়ুথ ফোরাম। এটি ছিল ১০৮ তম স্টাম্পপিড ব্রেকফাস্ট ।

বাঙালি হয়েও কানাডিয়ান কালচারে কিভাবে আমাদের দেশীয় সংস্কৃতির পাশাপাশি কানাডিয়ান কালচারের চর্চা‌ ধরে রাখবো এই লক্ষ্যেই আমাদের আজকের এই আয়োজন’ বলছিলেন ইয়ুথ ফোরামের স্নিগ্ধা রায় ও নাদিয়া হাসান।

উল্লেখ্য কানাডার ক্যালগেরির ঐতিহাসিক স্ট্যাম্পপিডের রয়েছে কালজয়ী ইতিহাস। এ সময় সাধারণত মিডওয়ে গেমস, ঘোড়াদৌড় ,অদ্ভুত এবং সুস্বাদু খাবার, লাইভ মিউজিক এবং স্থানীয় দর্শক ছোট ছোট শিশু কিশোরদের বিভিন্ন রাইড এবং বিশ্বব্যাপী পর্যটকদের দ্বারা মুখরিত থাকে ক্যালগেরি শহর। ক্যালগারি স্ট্যাম্পপিডের অন্যতম আকর্ষণ স্থানীয় দর্শনার্থীদের জন্য আতশবাজির ব্যবস্থা ছিল, কিন্তু সেটা ছিল সেখানে উপস্থিত না হয়ে উপভোগ করার জন্য।

পৃথিবীর সবচেয়ে বড় রেডিও শো ক্যালগেরি স্টাম্পপিড ১৯১২ সাল থেকে শুরু হয়ে যুগের পর যুগ ধরে চলে আসছে। করোনা ভাইরাসের কারণে ২০২০ সালের স্টাম্পিড না হওয়া প্রথম ইতিহাস গড়লো।যেখানে এই সময় সারা পৃথিবী থেকে কাউবয়দের আনাগোনায় পুরো শহর মুখরিত থাকার কথা সেখানে বিরাজ করছে শূন্যতা আর নীরবতা।

প্রতি বছরের জুলাই মাসে ক্যালগেরির স্টাম্পপিডে আলোকসজ্জা আর লোকে-লোকারণ্য পরিপূর্ণ থাকে। কাউবয় খ্যাত এই শহরটি মেতে ওঠে তার নিজস্ব অবয়বে। এ বছর ছিল সম্পূর্ণ ব্যাতিক্রম। করোনাভাইরাস স্তব্ধ করে দিয়েছে গোটা বিশ্বকে, সেই সাথে ক্যালগেরির স্টাম্পপিডকে করেছে জন শূন্য। কোভিড-১৯এর প্রাক্কালে এপ্রিল মাসে ক্যালগেরি স্ট্যাম্পপিড বাতিল করা হয়। তবে সামাজিক দূরত্ব বজায় রেখে বিভিন্ন সংগঠন পালন করছে এই ব্রেকফাস্ট ।

বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অফ ক্যালগারির ইয়ূথ ফোরামের উদ্যোগে ব্রেকফাস্ট শুরু হয় সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত । সামাজিক দূরত্ব বজায় রেখে প্রায় দুই শত জনকে ব্রেকফাস্ট দেয়া হয়।

এ সময় উপস্থিত ছিলেন ইয়ুথ ফোরামের স্নিগ্ধা রায়, নাদিয়া হাসান, আশিক ইসলাম, রিমিসা রসিদ,তাহিম রসিদ, রিনা তাজরিন, শারলিন রফিক, অধরা রিমা মজুমদার, এছাড়াও বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অফ ক্যালগারির সভাপতি মোঃ রশিদ রিপন, সাধারণ সম্পাদক জয়ন্ত বসু, যুগ্ম সাধারণ সম্পাদক শুভ মজুমদার, যুগ্মসাধারণ সম্পাদক মোহাম্মদ ইসলাম মাজহার, যুগ্মসাধারণ সম্পাদক তাসফিন হুসাইন তপু, ট্রেজারার সানিলা মাহমুদসহ এসোসিয়েশনের অন্যান্য কর্মকর্তারা।

BSH
Bellow Post-Green View