চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কানাডায় মাদক সেবন বৃদ্ধি, হ্রাস পেয়েছে গাঁজা সেবন

কানাডার টরন্টোতে গত দুই সপ্তাহে মাত্রাতিরিক্ত মাদক সেবন বৃদ্ধি পেয়েছে । টরন্টোর মিডটাউন এলাকায় মাদকের মাত্রাতিরিক্ত ডোজ গ্রহণের কারণে বেশ কয়েকটি মৃত্যুর ঘটনা ঘটেছে। এ নিয়ে সতর্কবার্তা দিয়েছে টরন্টো পুলিশ।

অতিরিক্ত মাদক সেবনের কারণে চার জনের মৃত্যুর বিষয়টিও রয়েছে এর মধ্যে। তাদের বেশিরভাগই অতিরিক্ত মাত্রায় ফেন্টানিল সেবন করেছেন বলে ধারণা করা হচ্ছে। তবে এ ব্যাপারে সঠিক ধারণা পেতে বিষক্রিয়া সংক্রান্ত প্রতিবেদনের অপেক্ষায় আছে পুলিশ।

পুলিশের তরফ থেকে আহ্বান জানানো হয়েছে, মাদক গ্রহণের পর কেউ যদি গুরুতর অসুস্থ হয়ে পড়েন তাহলে হাসপাতালের জরুরি বিভাগে ভর্তি হতে, ৯১১ এ কল করতে অথবা চিকিৎসার জন্য ক্লিনিকে যেতে।

বিজ্ঞাপন

অন্যদিকে কানাডায় কোভিড-১৯ মহামারির কারণে পরস্পরের সংস্পর্শে আসা কমে যাওয়ায় কানাডিয়ানদের মধ্যে ভাগাভাগি করে গাঁজা সেবনের প্রবণতা হ্রাস পেয়েছে। এর ফলে প্রি-রোল গাঁজার বিক্রি বেড়েছে এবং পণ্যের আকার নিয়ে কোম্পানিগুলোকে নতুন করে ভাবতে হচ্ছে।

ক্যানাবিস স্টোরের সংখ্যা বৃদ্ধি বিক্রি বাড়ার পেছনে ভূমিকা রেখেছে। তবে ক্যানোপি বলছে, প্রথাগত দশমিক ৫ গ্রামের জয়েন্টকে এক বসায় সেবনের জন্য বেশি বলে মনে করছেন ভোক্তারা। এছাড়া জয়েন্টের সঙ্গে জীবাণু স্থানান্তরিত হয় কিনা সে আতঙ্কও কাজ করছে তাদের মধ্যে। এসবও প্রি-রোল জয়েন্টের বিক্রি বেড়ে যাওয়ার অন্যতম কারণ।

উল্লেখ্য ২০২১ সালের জানুয়ারি থেকে মে পর্যন্ত গাঁজার বাজারে প্রি-রোল জয়েন্টের বিক্রি বেড়েছে ৪৮ শতাংশ। অন্টারিও ক্যানাবিস স্টোরের প্রতিবেদন অনুযায়ী, ২০২০ সালের এপ্রিল থেকে ২০২১ সালের মার্চ পর্যন্ত প্রদেশে প্রি-রোল জয়েন্ট বিক্রি হয়েছে ৯ কোটি ৭০ লাখ ডলারের। ২০১৯ সালের এপ্রিল থেকে ২০২০ সালের পর্যন্ত সময়ের বিক্রি হয়েছিল যেখানে ৪ কোটি ২৬ লাখ ডলারের প্রি-রোল জয়েন্ট।

স্মিথ ফলসের এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

বিজ্ঞাপন