চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিজয় দিবস উপলক্ষে কানাডায় ভার্চুয়াল আলোচনা

কানাডার ক্যালগেরিতে বিজয় দিবসের ৫০ বছর পদার্পণে “অগ্রগতি ও উন্নয়নের ৫০ বছর: চ্যালেঞ্জ কোথায়?” শীর্ষক এক ভার্চুয়াল আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

প্রবাসী সাংবাদিক আহসান রাজীব বুলবুলের সঞ্চালনায় আলোচনায় অংশ নেন বাংলাদেশ জাতীয় সংসদের মেহেরপুর-২ আসনের এমপি মোঃ সাহিদুজ্জামান খোকন এবং বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য সৈয়দ আব্দুল আওয়াল শামীম।

বিজ্ঞাপন

আলোচনায় বক্তারা বলেন, চতুর্মুখী দেশি-বিদেশি ষড়যন্ত্র আমাদের উন্নয়ন ও অগ্রগতিকে বাধাগ্রস্ত করতে পারেনি। ভবিষ্যতেও পারবে না- তার বড় প্রমাণ পদ্মা সেতু। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদশী সিদ্ধান্তে বিজয়ের মাসে আরেকবার বাঙালিরা মাথা উঁচু করে দাঁড়িয়েছে বিশ্বের বুকে।

বিজ্ঞাপন

বক্তারা আরো বলেন, হেনরি কিসিঞ্জারদের অবজ্ঞার, তাচ্ছিল্যের ‘তলাবিহীন ঝুড়ি’র আমাদের সেই বাংলাদেশ এক অসাধ্য সাধন করেছে। আমরা দেশের সবচেয়ে বড় উন্নয়ন প্রকল্প পদ্মা সেতুর বাস্তবায়ন করেছি সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে।

শিল্প মন্ত্রণালয় সংক্রান্ত স্থায়ী কমিটির সদস্য সাহিদুজ্জামান খোকন তার বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে জাতিসংঘ ঘোষিত এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে উন্নয়নের পথে শত ষড়যন্ত্র মোকাবেলা করে বাংলাদেশ কিভাবে দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে তার বিস্তারিত তথ্য ও পরিসংখ্যান তুলে ধরেন। তিনি প্রবাসী বাংলাদেশীদের প্রতি বাংলাদেশের বিস্ময়কর সাফল্য ও উন্নয়ন কর্মকাণ্ডকে আন্তর্জাতিক পর্যায়ে তুলে ধরার আহবান জানান।

গ্রাম থেকে শহর, শিক্ষা, যোগাযোগ, শিল্পায়ন, নগরায়নসহ নানাবিধ অর্থনৈতিক পরিকল্পনার বিশদ বর্ণনা করে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে নির্ধারিত সময়ের আগেই বাংলাদেশ উন্নত বিশ্বের মানচিত্রে স্থান করে নিবে বলে তিনি সুদৃঢ় আশাবাদ ব্যক্ত করেন। বাংলাদেশের উন্নয়নে প্রবাসী বাংলাদেশীদের অবদানের কথাও তিনি স্মরণ করেন।