চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কানাডায় প্রধান জনস্বাস্থ্য কর্মকর্তার নতুন সর্তকতা

সম্প্রতি কানাডায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। সর্বশেষ ফেডারেল মডেলিংয়ের তথ্য অনুসারে, কানাডা আগামী শুক্রবারের মধ্যে কোভিড-১৯ এর আরও ১০ হাজারটিরও বেশি রেকর্ড করার পথে রয়েছে।

মঙ্গলবার কানাডার প্রধান জনস্বাস্থ্য কর্মকর্তা ডা: থেরেসা ট্যাম বলেছেন, যেহেতু দৈনিক রিপোর্ট করা সংখ্যাগুলি সর্বদা এক থেকে দুই সপ্তাহের মধ্যে সংক্রমণে পিছিয়ে থাকবে, আমরা কেবল ভবিষ্যতে আরও এক থেকে দু’সপ্তাহ পরে যে সংক্রমণ ঘটছে তা দেখবো। আমাদের কার্যক্রমগুলো এখনই মহামারি বৃদ্ধি নিয়ন্ত্রণে রাখার জন্য গুরুত্বপূর্ণ।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ২০ থেকে ৩৯ বছর বয়সীদের মধ্যে সবচেয়ে বেশি ভাইরাসের সংক্রমণ হচ্ছে। ট্যাম বলেন, কানাডিয়ানরা যদি বর্তমান পথেই থাকে বা তাদের সতর্কতা নামিয়ে দেয়, তবে আগামী কয়েক মাসে সম্ভবত ব্যাপকহারে বৃদ্ধি পাবে এবং এই উত্থান আমাদের স্বাস্থ্য ব্যবস্থার সক্ষমতাকে ছাপিয়ে যেতে পারে এবং সামাজিক এবং অর্থনৈতিক ব্যবস্থাগুলিকেও উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করতে পারে।

বিজ্ঞাপন

বিভিন্ন শহরের মেয়রদের অনুরোধে এখন পুরো শহরে এই বিধিনিষেধ আরোপ করা হলো। রেস্টুরেন্ট, সিনেমা হল, বার, উপসনালয়কে এই সিদ্ধান্তের বাইরে রাখা হয়েছে। এই বিধিনিষেধ অমান্য করে জমায়েত আয়োজনকারীদের ১০ হাজার ডলার এবং জমায়েতে অংশগ্রহণকারীদের ৭৫০ ডলার জরিমানা করা হবে।

সরকারি নির্দেশনায় বলা হয়েছে, ঘরের ভেতর এবং বাইরের সমাগম মিলিয়ে কোনো ধরনের অনুষ্ঠানের আয়োজন করা যাবে না। এর আগে ঘরে ২৫ জন এবং ঘরের বাইরে ১০০ জন পর্যন্ত জনসমাগম অনুমোদিত ছিলো।