চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কানাডায় নতুন প্রজন্মের সৃজনশীল ’ইয়ূথ কম্পোজার ডে’ পালিত

নতুন প্রজন্মের কাছে আবহমান বাংলার কৃষ্টি, ইতিহাস, ঐতিহ্য ও জাতীয় সত্তা তুলে ধরতে কানাডার ক্যালগেরিতে বাংলাদেশ কানাডা এসোসিয়েশন অব ক্যালগেরি আয়োজন করে এক ব্যতিক্রমী সৃজনশীল “ইয়ুথ কম্পোজার ডে”। এতে অংশ নেয় প্রবাসী বাঙ্গালীদের ছেলেমেয়েরা।

বাংলাদেশ কানাডা এসোসিয়েশন অব ক্যালগেরী নতুন প্রজন্মের কাছে বিভিন্ন সময়ে বাংলাদেশ কমিউনিটির তরুণদের নিয়ে বিভিন্ন আয়োজন করে আসছে। এসোসিয়েশন এর ভাইস প্রেসিডেন্ট রীতা কর্মকারের পরিকল্পনায় এবার তারা করেছেন “ইয়ুথ কম্পোজার ডে”। এতে বাংলাদেশের অনুর্ধ ২৫ তরুণ তরুণীরা তাদের নিজের লেখা গান কম্পোজ করে ও গেয়ে উপস্থাপন করেছে। এটা ছিল বাংলা ইংরেজি ফ্রেঞ্চ অথবা অন্য যে কোন ভাষা।

বিজ্ঞাপন

এ বছর করোনার কারণে সামাজিক দূরত্ব বজায় রেখে এক অনাড়ম্বর আয়োজনের মধ্য দিয়ে নতুন প্রজন্মের সিফাত ও শারলিনের হাতে ইয়ূথ কম্পোজারের স্বীকৃতি স্বরূপ ক্রেস্ট তুলে দেন বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরির সভাপতি মোঃ রশিদ রিপন। এসময় উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক জয়ন্ত বসু ও সহ সভাপতি রীতা কর্মকার এবং নতুন প্রজন্মের অভিভাবকরা।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

কানাডার প্রবাসজীবনে সৃজনশীল কাজ দিয়ে নতুন প্রজন্মকে ব্যস্ত রাখার মাধ্যমে বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরি বাংলাদেশের কৃষ্টি, সংস্কৃতি, সভ্যতা, ইতিহাস, ঐতিহ্যকে তুলে ধরতে প্রতিনিয়তই পালন করছে একের পর এক নতুন উদ্ভাবন। এই কার্যক্রমের অংশ ছিল “ইয়ুথ কম্পোজার ডে”।

বাংলাদেশ কানাডা এসোসিয়েশন অব ক্যালগারী’র ভাইস প্রেসিডেন্ট রীতা কর্মকার বললেন: এই উদ্যোগে ইতিবাচক সাড়া মিলেছে। প্রচুর প্রতিভাবান তরুণ তরুণী তাদের প্রতিভার ডালা মেলে দিতে আগ্রহী হয়েছেন। ক্যালগারি প্রবাসী কিংবা এখানেই বেড়ে ওঠা অনেক বাঙালী তরুণ তরুণীর সুপ্ত প্রতিভা বিকশিত হয়ে উঠবার সু্যোগ পাবে এই উদ্যোগটির মাধ্যমে। রবীন্দ্রনাথ, নজরুল, জীবনানন্দের মত শিল্প সাহিত্য সঙ্গীতের জগতে তারা উল্লেখযোগ্য অবদান রাখতে পারবেন এমনটাই আমাদের প্রত্যাশা। তিনি আরো বলেন ইয়ুথ কম্পোজারদের নিয়ে আয়োজিত এই অনুষ্ঠানটি সেই পথটাকেই শুরু করার প্রেরণা দিচ্ছে।

সাধারণ সম্পাদক জয়ন্ত বসু বললেন: আমাদের নতুন প্রজন্ম তাদের বিকশিত জ্ঞান ও প্রতিভা দিয়ে বিশ্বের দরবারে বাংলাদেশকে উজ্জ্বল করে তুলে ধরতে পারলেই আমাদের এই উদ্যোগ সার্থক হবে বলে আমি মনে করি।