চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কাতালানদের কাছে পাত্তাই পেল না ভেনেজুয়েলা

গত শুক্রবার লিওনেল মেসির আর্জেন্টিনাকে হারিয়ে উড়ছিল ভেনেজুয়েলা। কিন্তু তিনদিনের মাথায় তাদের মাটিতে নামাল নবাগত এক দল। সাউথ আমেরিকানদের হারিয়ে ফুটবল দুনিয়ায় বার্তা দিয়েছে স্পেনের কাতালান প্রদেশ। নিজেদের মাঠে ভেনেজুয়েলা ২-১ গোলে হারিয়েছে পিকে-বোজানরা।

১৯৯৭ সাল থেকে বিভিন্ন জাতীয় দলের সঙ্গে প্রীতি ম্যাচ খেলেছে স্পেনের কাতালোনিয়া প্রদেশ। আগের ম্যাচগুলো ফিফার স্বীকৃত ছিল না। তবে এবার প্রথমবারের মতো আন্তর্জাতিক ম্যাচের স্বীকৃতি পাওয়ার কথা ছিল। কিন্তু ফিফা শেষ পর্যন্ত সেটা দেয়নি। তবে ম্যাচে জয় দিয়েই আন্তর্জাতিক ফুটবলে বার্তা পাঠিয়েছে কাতালানরা।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

কাতারি ক্লাব ছাড়েনি বলে এই ম্যাচে খেলা হয়নি কাতালানদের অন্যতম সেরা তারকা জাভি হার্নান্দেজের। ছিলেন না আরেক কিংবদন্তি আন্দ্রেস ইনিয়েস্তাও। তারপরও বার্সেলোনার সাবেক-বর্তমানদের নিয়ে গড়া দলের জয় পেতে সমস্যা হয়নি।

বিজ্ঞাপন

প্রথমার্ধের দুই দলই আক্রমণ-পাল্টা আক্রমণের ফুটবল খেলে। এই অর্ধে কোনো দলই গোল করতে পারেনি। দ্বিতীয়ার্ধে দুর্দান্ত ফুটবল উপহার দিয়ে জয় তুলে নেয় কাতালানরা।

বার্সেলোনার সাবেক এবং বর্তমানে ইংলিশ প্রিমিয়ার লিগে খেলা স্টোক সিটির তারকা বোজান কিরকিচ দলকে লিড এনে দেন। ৫৩ মিনিটের দলের হয়ে প্রথম গোল করার পাশাপাশি মিডফিল্ডে অসাধারণ ফুটবল খেলেন তিনি।

লিডে আনন্দ অবশ্য বেশিক্ষণ স্থায়ী হয়নি কাতালানদের। কাতালান ক্লাব এসপানিয়লে খেলা রাইটব্যাক রবের্তো রোসালেসের গোলে ছয় মিনিট পরই সমতায় ফেরে ভেনেজুয়েলা।

দুই দলের হাড্ডাহাড্ডি লড়াইয়ের মাঝে ম্যাচ যখন পেনাল্টি শটআউটের দিকে যাচ্ছিল, তখনই স্বাগতিকদের আনন্দে ভাসান জাভি পুয়েদো। ৮৮ মিনিটে এসপানিয়ল তারকার গোলই ম্যাচের ফলাফল নির্ধারণ করে দেয়।