চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কাজ না করার শাস্তি হামাগুড়ি!

অফিসের নির্দেশনা পালনে ব্যর্থতার জন্য অনেক রকমের শাস্তির কথা জানা থাকলেও কাউকে প্রকাশ্যে রাস্তায় হামাগুড়ির শাস্তি বোধহয় এই প্রথম।

এমন দুঃখজনক ঘটনা ঘটেছে চীনে। দেশটির একটি প্রতিষ্ঠানের বার্ষিক লক্ষ্য বা টার্গেট পূরণে ব্যর্থ হওয়ায় কয়েকজন কর্মীকে রাস্তায় হামাগুড়ি দিতে বাধ্য করা হয়েছে।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, টুইটারে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যায়, চীনের ব্যস্ততম একটি সড়কে কয়েকজন মানুষ হামাগুড়ি দিয়ে এগিয়ে যাচ্ছেন; আরেকজন ব্যক্তি লাল পতাকা হাতে সামনে থেকে তাদেরকে পথ দেখিয়ে দিচ্ছেন।

এমন ঘটনা প্রত্যক্ষদর্শীদের ব্যথিত করে তোলে। শেষ পর্যন্ত পুলিশের হস্তক্ষেপে অমানবিক এ ঘটনার অবসান ঘটে।

Advertisement

এরই মধ্যে চীন সরকার প্রতিষ্ঠানকে সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে। অনেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে এ ঘটনার কঠোর সমালোচনা করেছেন।

অবশ্য চীনে এই ধরণের শারীরিক শাস্তির ঘটনা আগেও ঘটেছে। গত বছর ব্যাপকভাবে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যায়, কর্মীদের সারিবদ্ধভাবে দাঁড় করিয়ে রেখে নির্দয়ভাবে এক ব্যক্তি তাদেরকে থাপ্পর মেরে চলেছেন।

বিশেষজ্ঞরা বলছেন, এ ধরণের আচরণ মানসিক স্বাস্থ্যের অপূরণীয় ক্ষতি করতে পারে। মানুষ আজকাল এমনিতেই অনেক চাপে থাকেন। সঠিকভাবে কাজ করে যাওয়া এবং ব্যক্তিগত জীবনে ভারসাম্য বজায় রেখে চলা খুবই কঠিন হয়ে পড়েছে।

তারপরও কর্মক্ষেত্রে কম কাজ করার অভিযোগে এ ধরনের শাস্তি ব্যক্তি জীবনের চাপ আরো বাড়িয়ে দেয়।