চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কলেজে ভর্তি জালিয়াতি: মার্কিন ফ্যাশন ডিজাইনার ও অভিনেত্রীর সাজা

৫ লাখ ডলার দিয়ে মেয়েদেরকে কলেজে ভর্তি করানোর জালিয়াতির মামলায় মার্কিন ফ্যাশন ডিজাইনার মোসিমো জিয়ানুল্লি ও তার স্ত্রী লরি লফলিনের সাজা ঘোষণা করেছে মার্কিন ফেডারেল আদালত।

শুক্রবার তাদের উভয়কে যথাক্রমে ৫ মাস ও ২ মাসের সাজা দিয়েছে আদালত।

বিজ্ঞাপন

রায়ে বলা হয়, এই দম্পতি ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়ার রোয়িং দলে মেয়েদের ভর্তি করাতে ৫ লাখ ডলার ঘুষ দিয়েছেন। তাদের বিরুদ্ধে আনিত অভিযোগ আদালতে সত্য প্রমাণিত হয়েছে।

যুক্তরাষ্ট্রের জেলা বিচারক ন্যাথানিয়েল এম গর্টন বোস্টন আদালত থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে এই মামলার শুনানি করেন।

বিজ্ঞাপন

এর আগে ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে মূলত তাদের বিরুদ্ধে এই অভিযোগ আনা হলে তারা উভয়ে তা অস্বীকার করেন। তবে শুক্রবার আদালতে রায় ঘোষণার পর এই দম্পতি তাদের দোষ স্বীকার করেছেন।

আগামী নভেম্বর মাসে তাদের জেলের কর্তৃপক্ষের কাছে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন আদালত।

এছাড়া মোসিমো জিয়ানুলিল্লকে আড়াই লাখ ডলার জরিমানা দিতে হবে। আর তার স্ত্রীকে দিতে হবে দেড় লাখ ডলার জরিমানা। মোসিমো এবং লফলিনকে যথাক্রমে ২৫০ ঘণ্টা ও ১০০ ঘণ্টার ‘‌কমিউনিটি সার্ভিস’‌ দিতে হবে জেলে।

শুনানির সময়ে বিচারক গর্টন মোসিমোকে বলেন, আপনি একজন সফল ব্যবসায়ী। কোনটা ঠিক, কোনটা ভুল, তা বোঝার মতো বুদ্ধি আপনার আছে। কোনো অজুহাতও দেওয়ার সুযোগ নেই। সব জেনেবুঝে এটা করার জন্যেই আপনার অপরাধের পরিমাণটা বেড়ে গিয়েছে।

আদালতের রায়ের পর ৫৭ বছর বয়সী মার্কিন ফ্যাশন ডিজাইনার মোসিমো বলেন, আমি আমার অপরাধের সম্পূর্ণ দায় নিচ্ছি। আমার জন্য আমার পরিবারকে এই সময়ের মধ্য দিয়ে যেতে হচ্ছে।