চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কলকাতা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের দুই ছবি

শুরু হয়েছে ইনডেপেন্ডেন্ট ফিল্ম সোসাইটির উদ্যোগে কলকাতা আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব ২০২০। ১৮ তারিখ শুরু হয়ে উৎসবটি চলবে ২০ ডিসেম্বর পর্যন্ত।

তিন দিনব্যাপী এই উৎসবে দেখানো হবে বাংলাদেশের নির্মাতা নাজমুস সাকিব হিমেলের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ফার্নিচার’ এবং বাংলাদেশ ও আফগানিস্তানের যৌথ প্রযোজনায় নির্মিত ভেনিস চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত ‘রোকাইয়া’। ‘ফার্নিচার’ চলচ্চিত্রটি ১৮ তারিখ বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় এবং ‘রোকাইয়া’ চলচ্চিত্রটি ১৯ তারিখ দুপুর সাড়ে ১২টায় দেখানো হবে।

বিজ্ঞাপন

ফার্নিচার চলচ্চিত্রটি সদ্য গ্রাম থেকে মফস্বল শহরে আসা একটি পরিবারের ঘরে ফার্নিচার না থাকায় তা পরিবারটিকে সামাজিক চাপের মুখে ফেলা এবং চাপ মোকাবিলার লড়াইকে কেন্দ্র করে এগিয়েছে। চলচ্চিত্রে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন অভিনেত্রী জ্যোতিকা জ্যোতি। নির্মাতা নাজমুস সাকিব হিমেলের সাথে তার প্রথম সিনেমা ‘ফাকি’তে কাজ করেন। তিনি বলেন, এই সিনেমার স্ক্রিপ্ট অনেক পছন্দ হয়েছিল বলেই কাজটি করেছি। আমি অনেক আনন্দিত আমার অভিনীত ছবি কলকাতা উৎসবে দেখানো হচ্ছে।

অন্যদিকে রোকাইয়া চলচ্চিত্রটি দেখার আগ্রহ প্রকাশ করেছেন অনেক দর্শক। এই প্রসঙ্গে চলচ্চিত্রটির প্রযোজক আরিফুর রহমান বলেন, বাংলাদেশ- ভারত দুই দেশ থেকেই অনেক দর্শক অনুরোধ করে আসছিল চলচ্চিত্রটি দেখার। করোনা মহামারীর কারণে চলচ্চিত্র উৎসবটি অনলাইন প্লাটফর্মে অনুষ্ঠিত হবে যা দর্শকদের জন্য ঘরে বসে চলচ্চিত্র দেখার দারুণ সুযোগ। তাই আমি আনন্দিত। দর্শকদের অভিজ্ঞতা জানার অপেক্ষায় আছি।

বাংলাদেশের চলচ্চিত্র বিষয়ে উৎসবের প্রোগ্রাম ডিরেক্টর অঙ্কিত বাগচি বলেন, বাংলাদেশের অনেক চলচ্চিত্র এখন পৃথিবীর বিভিন্ন উৎসবে যাচ্ছে এবং সাফল্য পাচ্ছে। আমরা আশা করি আগামীতে আমাদের উৎসবে আরো বেশি বাংলাদেশের চলচ্চিত্রের অংশগ্রহণ পাবো‌।

চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান হয় ১৭ ডিসেম্বর বাংলাদেশ সময় রাত ৮ টায় ‘হাঙ্গার স্ট্রাইক’ চলচ্চিত্র প্রদর্শনীর মধ্য দিয়ে। গুণী বিচারকমণ্ডলীর নির্বাচিত‌ ৪৭ টি দেশের ৯৬ টি চলচ্চিত্র দেখানো হবে এই উৎসবে। উৎসবে বাছাইকৃত চলচ্চিত্র ১০ টি ক্যাটাগরিতে সম্মাননা দেয়া হবে। এছাড়াও সদ্য প্রয়াত প্রখ্যাত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের স্মরণে একটি বিশেষ সম্মাননা পুরস্কার দেয়া হবে।