চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কর সম্মাননা ও ট্যাক্স কার্ড পেলেন যারা

Nagod
Bkash July

আয়কর প্রদানে দেশের জনগণকে উদ্বুদ্ধ করতে এ বছর কর বাহাদুর পরিবার এবং বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সেরা করদাতার পুরস্কার ও ট্যাক্স কার্ড দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সেরা করদাতা হিসেবে ১৪১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ট্যাক্স কার্ড দেয়া হয়েছে। এর মধ্যে ব্যক্তি রয়েছেন ৭৬ জন, বাকি ৬৫টি প্রতিষ্ঠান।

Reneta June

সারাদেশের ৮৪টি পরিবারকে কর বাহাদুর পুরস্কার, ৩৭০ জনকে সর্বোচ্চ আয়কর প্রদানকারি এবং ১৪৭ জনকে দীর্ঘসময় আযকর প্রদানকারিসহ মোট ৫১৭ জন করদাতাকে সম্মাননা দেয়া হয়। করদাতার বাইরে সেরা রিপোর্টার হিসেবে ১৩ জন সাংবাদিক ও আয়কর নিয়ে আয়োজিত রচনা প্রতিযোগিতায় ১২ জন শিক্ষার্থীকে বিশেষ সম্মাননা দেয়া হয়।

বুধবার রাজধানীর শেরে-ই-বাংলানগরে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, অর্থমন্ত্রণালয় সর্ম্পকিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আব্দুর রাজ্জাক, এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান ও এফবিসিসিআইর সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বিভিন্ন ধাপে বিজয়ীদের হাতে এসব সম্মাননা ও ট্যাক্স কার্ড তুলে দেন।

অনুষ্ঠানের শুরুতে সম্মাননা তুলে দেয়া হয় নৌপরিবহন মন্ত্রী শাহজাহান খান ও তার পরিবারকে। এরপর ব্যক্তি পর্যায়ে ‘বিশেষ শ্রেণি’ এবং ‘আয়ের উৎস বা পেশা’ নামের দুটি শ্রেণিতে ট্যাক্স কার্ড ও সম্মাননা দেয় হয়।

সিনিয়র সিটিজেন
এ শ্রেণিতে ট্যাক্স কার্ড পেয়েছেন স্যামুয়েল এস চৌধুরী, গোলাম দস্তগীর গাজী, চট্টগ্রামের আলী হোসাইন আকবর আলী, রাজশাহীর অনিতা চৌধুরী এবং ঢাকার এম আনিস-উদ-দৌলা।

গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা
ঢাকার তিনটি কর অঞ্চলের আবু সালেহ মোহাম্মদ নাসিম, মো. নাসিরউদ্দিন মৃধা ও এস এম আবদুল ওয়াহাব এবং কুমিল্লার দুটি কর অঞ্চলের মো. আবদুল ওয়াহাব ও মো. আবুল খায়ের।

নারী
হোসনে আরা হোসেন, লায়লা হোসেন, পারভীন হাসান, রাজশাহীর বুলা চৌধুরী এবং রংপুরের নিশাত ফারজানা চৌধুরী।

তরুণ
নাফিস সিকদার, গাজী গোলাম মতুর্জা, মো. শাহনেওয়াজ, সিলেটের এ কে এম আতাউল করিম এবং চট্টগ্রামের সৈয়দ মোহাম্মদ তানভীর ট্যাক্স কার্ড পেলেন।

প্রতিবন্ধী
ঢাকার আকরাম মাহমুদ, সিলেটের মো. মামুনুর রশিদ এবং মো. কুমিল্লার জহিরুল ইসলাম।

ব্যবসায়ী
ঢাকার মো. কাউছ মিয়া, আবদুল কাদির মোল্লা, খন্দকার বদরুল হাসান, কামরুল আশরাফ খান এবং চট্টগ্রামের মোহাম্মদ কামাল।

চিকিৎসক
এ কে এম ফজলুল হক, প্রাণ গোপাল দত্ত, জাহাঙ্গীর কবির, এন এ এম মোমেনুজ্জামান এবং মো. আবদুল মোবিন খান।

প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া
মিডিয়া স্টার, ট্রান্সক্রাফট, মিডিয়া ওয়ার্ল্ড লিমিটেড ও ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ।

সাংবাদিকতা
মাহফুজ আনাম, এম এ মালেক, মতিউর রহমান, শাইখ সিরাজ এবং গোলাম সারওয়ার।

আইনজীবী
শেখ ফজলে নূর তাপস, মাহবুবে আলম, আহসানুল করিম, কাজী মুহাম্মদ তানজীবুল আলম এবং মুহাম্মদ কবির উজ্জামান ইয়াকুব।

খেলোয়াড়
তামিম ইকবাল খান, মাশরাফি বিন মুর্তজা এবং সাকিব আল হাসান।

অভিনেতা-অভিনেত্রী
মেহের আফরোজ শাওন, শাকিব খান এবং জাহিদ হাসান। শিল্পীদের মধ্যে সেরা করদাতা রুনা লায়লা, রেজওয়ানা চৌধুরী বন্যা ও এস ডি রুবেল।

স্থপতি
মো. রফিক আজম, মো. ইকবাল হাবিব এবং এনামুল করিম নির্ঝর।

প্রাতিষ্ঠানিক করদাতা
ব্যাংক শ্রেণিতে রয়েছে ইসলামী ব্যাংক, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, এইচএসবিসি, ইউসিবিএল, পূবালী ব্যাংক ও ডাচ্‌-বাংলা ব্যাংক। খাদ্য ও আনুষঙ্গিক খাতে নেসলে বাংলাদেশ, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ ও স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ।

কর বাহাদুর পরিবারের মধ্যে ঢাকায় ১৬টি পরিবার, চট্টগ্রামে ৮টি আর বাকি ৬০ দেশের অন্যান্য জেলার পরিবার এই পুরস্কারে ভূষিত হয়েছেন।
অনুষ্ঠানে উপস্থিত থেকে ২৫২ জন ও সম্মাননা গ্রহণ করেছেন।

নীতিমালা অনুযায়ী, ট্যাক্স কার্ড দেওয়ার পর থেকে এর মেয়াদ থাকবে এক বছর। ট্যাক্স কার্ডধারীরা সরকারের বিভিন্ন জাতীয় অনুষ্ঠান এবং সিটি করপোরেশন ও পৌরসভাসহ স্থানীয় সরকার আয়োজিত নাগরিক সংবর্ধনায় আমন্ত্রণ পাবেন। যেকোনো ভ্রমণে সড়ক, বিমান বা জলপথে টিকিট পাওয়ার ক্ষেত্রে তারা অগ্রাধিকার পাবেন। স্ত্রী-স্বামী, নির্ভরশীল পুত্র-কন্যা নিজেদের চিকিৎসার জন্য সরকারি হাসপাতালে অগ্রাধিকার ভিত্তিতে কেবিন সুবিধা পাবেন।

এছাড়া বিমানবন্দরে সিআইপি লাউঞ্জ ব্যবহার এবং তারকা হোটেলসহ সব আবাসিক হোটেলে বুকিং পাওয়ার ক্ষেত্রে তাঁরা অগ্রাধিকার পাবেন। দুপুর ১২টা থেকে শুরু হয়ে এই সম্মাননা অনুষ্ঠান শেষ হয় বিকেল ৫টায়।

BSH
Bellow Post-Green View