চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনা: সুবিধা বঞ্চিতদের পাশে ‘সম্ভাবনা’

বৈশ্বিক মহামারী করোনার প্রার্দুভাবে দেশজুড়ে চলছে সরকার ঘোষিত সাধারণ ছুটি।  এ অবস্থায় দিনমজুর হিসেবে যারা কাজ করেন, তারা পড়েছেন বিপাকে।  কারণ, তারা প্রতিদিন যে টাকা পান, তা দিয়ে চলে সংসার। এখন না খেয়ে থাকার মতো অবস্থা হয়েছে তাদের।  এই অসহায় মানুষগুলোর পাশে দাঁড়িয়েছে স্বেচ্ছাসেবী সংগঠন ‘সম্ভাবনা’।

গত দুই-তিন ধরে রাজধানীর মিরপুরের বেশ কয়েকটি এলাকা সুবিধাবঞ্চিত পরিবারের মাঝে নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী ও স্বাস্থ্য সুরক্ষার প্রয়োজনীয় উপকরণ বিতরণ করেছে সংগঠনটি।  আজ থেকে ধানমন্ডির বিভিন্ন জায়গাতেও এসব পণ্য বিতরণ করা হবে বলে সংগঠনটির পক্ষ থেকে জানানো হয়েছে।

Reneta June

সম্ভাবনার স্বেচ্ছাসেবীরা জানায়, আমরা ৫০০ টি পরিবারের মাঝে নিত্যপ্রয়োজনীয় পণ্য বিতরণ করতে চেয়েছিলাম কিন্তু যে পরিস্থিতি তাতে আমাদের এ সংখ্যাটি বাড়াতে হবে। মিরপুর কালশী বস্তি, মিরপুর ১, ২, ১০ এর সুবিধা বঞ্চিত পরিবার ও রায়ের বাজার বস্তির সুবিধা বঞ্চিত পরিবারগুলোকে প্রাথমিকভাবে আমরা সুবিধা দিবো। প্রয়োজনে কাজের পরিধি বাড়তে পারে।

বিজ্ঞাপন

এছাড়াও পণ্য বিতরণের সময় নির্দিষ্ট দুরত্ব বজায় রেখে দাঁড়ানো ও মুখে মাস্ক পড়া বাধ্যতামূলক করেছে সংগঠনটি।

স্বেচ্ছাসেবী সংগঠন সম্ভাবনার সাধারণ সম্পাদক এবং করোনা ত্রাণ কার্যক্রমের পরিচালক আরিফুল ইসলাম চ্যানেল আই অনলাইনকে বলেন, করোনা প্রতিরোধের ত্রাণ কার্যক্রমটি পরিচালনা করতে আমরা স্থানীয় দোকানীদের সাহায্য নিচ্ছি । যার মাধ্যমে একদিকে যেমন পণ্য পরিবহন ও প্যাকেজিংয়ের খরচ বাঁচিয়ে অধিক মানুষকে সেবা দেয়া যাবে তেমনি ভিড়ের কারণে করোনা সংক্রমিত হওয়ার ভয় থাকবেনা। অন্যদিকে সি সি ক্যামেরার মাধ্যমে ঘরে বসেই অনলাইনে স্বেচ্ছাসেবী টিম পুরো বিষয়টির মনিটরিং করতে পারবেন।

তিনি আরও বলেন, দেশের এই ক্রান্তিকালে দেশের সকল মানুষ এক কাতারে দাঁড়িয়েছে সুবিধা বঞ্চিত মানুষের পাশে, তবে আমাদের খেয়াল রাখতে হবে খাদ্য সহায়তা দিতে গিয়ে আমরা যেন রোগের সংক্রমণ না ঘটাই।

BSH