চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনা: সংবাদমাধ্যমকে ১০০ মিলিয়ন ডলার দেবে ফেসবুক

করোনাভাইরাস মহামারীতে সৃষ্ট চাপ সামলাতে ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যমসহ বিশ্বব্যাপী সংবাদ সংস্থা ও স্থানীয় প্রকাশকদের ১০০ মিলিয়ন মার্কিন ডলার অর্থ ও বিজ্ঞাপন দেবে ফেসবুক।

করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে সংবাদ প্রকাশক বিশেষ করে প্রিন্ট মিডিয়া বেশ ধকলের মধ্যে পড়েছে। কারণ অনেক বিজ্ঞাপনদাতা করোনা সম্পর্কিত অনিশ্চয়তার কথা ভেবে তাদের মার্কেটিং বাজেটের রাশ টেনেছে।

বিজ্ঞাপন

ভ্যাটিকানের ১৬০ বছর পুরনো খবরের কাগজ ল’ওসারভেটর রোমানো গত সপ্তাহে তাদের প্রিন্টিং স্থগিত রাখে। সেটা এই প্রাদুর্ভাবের সময়ে প্রিন্ট প্রকাশকদের সুরক্ষা পরিস্থিতি নিয়ে সংগ্রামের একটি চিত্র।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ফেসবুকের অনুদানের মধ্যে থাকছে স্থানীয় মাধ্যমের জন্য ২৫ মিলিয়ন মার্কিন ডলার জরুরি অনুদান তহবিল আর বাকি ৭৫ মিলিয়ন মার্কিন ডলার বিশ্বব্যাপী সংবাদ সংস্থাগুলোর জন্য ব্যয় করা হবে।

সামাজিক যোগাযোগের এই মাধ্যমটি জানায়, অনুদানের প্রথম ধাপ যুক্তরাষ্ট্র ও কানাডার স্থানীয় ৫০টি গণমাধ্যমে প্রেরণ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের কর্পোরেটরা বিভিন্ন উপায়ে দ্রুত ছড়াতে থাকা ভাইরাসের কারণে তৈরি হতে যাওয়া বিপর্যয় সামলাতে সাহায্য করছে।

এর আগে শুক্রবার গুগলের প্যারেন্ট প্রতিষ্ঠান অ্যালফাবেট জানিয়েছে তারা ব্যবসায়ী, সরকার ও স্বাস্থ্য সংস্থাগুলোকে ৮০০ মিলিয়ন মার্কিন ডলার তহবিল ও বিজ্ঞাপন ক্রেডিট দিবে।