চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনা শনাক্তে এগিয়ে এশিয়া, মৃত্যুতে নর্থ আমেরিকা

বিশ্বের ৬টি দেশে মহামারী করোনার প্রভাব আছে। এসব দেশে কোনদিন কিছুটা হ্রাস পায়। আবার কোনোদিন বেড়ে যায় সংক্রমণ ও মৃত্যু। এশিয়া, ইউরোপ, নর্থ আমেরিকা, সাউথ আমেরিকা, আফ্রিকা ও ওশেনিয়া মহাদেশের বহু দেশে করোনা সংক্রমণ কমে গেলেও নতুন করে অনেকে দেশে সংক্রমণ বেড়েছেও। এর মধ্যে কোনো কোনো দেশ মৃত্যুও দেখছে। তবে সামগ্রিক বিবেচনায় গত একদিনে এশিয়ায় সংক্রমণ এবং মৃত্যুতে নর্থ আমেরিকা এগিয়ে রয়েছে।

ওয়ার্ল্ডোমিটার এর তথ্য অনুযায়ী, ২৪ ঘণ্টায় এশিয়ার দেশগুলোতে শনাক্ত হয়েছে ১ লাখ ৫২ হাজার ৩৬৬ জন। মৃত্যু হয়েছে ২ হাজার ৩০ জন। এর মধ্যে সর্বাধিক ২৯ হাজার ১০৪ জন শনাক্ত তুরস্কে এবং সর্বাধিক মৃত্যু ভারতে ২৮২ জন। ভারতে শনাক্ত হয়েছে ২৭ হাজার ৩০০ জন। ইরান ও ফিলিপাইনে শনাক্ত প্রায় সমান ১৪ হাজার করে। ইরানে মৃত্যু ২৬৮ জন, ফিলিপাইনে মৃত্যু ১৩০ জন, মালয়েশিয়ায় শনাক্ত ১২ হাজার ৭৩৫ জনের বিপরীতে মারা গেছে ১৯২ জন। আর ইন্দোনেশিয়ায় করোনা সংক্রমণ অনেকটাই কমে একদিনে শনাক্ত হয়েছে ১ হাজার ৬৯০ জন। মারা গেছে ১১৩ জন। এশিয়ার দেশগুলোতে এখন পযন্ত সর্বোচ্চ করোনা শনাক্ত ও মৃত্যু ভারতে। দেশটিতে মোট করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ৩৭ লাখ ৬৫ হাজার ৪৮৮ জন। মারা গেছে ৪ লাখ ৪৮ হাজার ৩৭২ জন।

গত একদিনে নর্থ আমেরিকায় করোনা শনাক্ত হয়েছে ১ লাখ ৪০ হাজার ১০৫ জন। তবে সারাবিশ্বে একদিনে সর্বোচ্চ মৃত্যু নর্থ আমেরিকায়-২ হাজার ৬৫৮ জন। এর মধ্যে সর্বোচ্চ শনাক্ত ও মৃত্যু যথারীতি যুক্তরাষ্ট্রে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে ১ লাখ ১৩ হাজার ৯২২ জন। মারা গেছে ১হাজার ৮১২ জন।দেশটিতে মোট শনাক্ত ৪ কোটি ৪৩ লাখ ১৪ হাজার ৪২৪ জন। মোট মৃত্যু হয়েছে ৭ লাখ ১৬ হাজার ৮৪৭ জন। গত একদিনে নর্থ আমেরিকার দেশগুলোর মধ্যে মেক্সিকোতে শনাক্ত  ৯ হাজার ৭৯৬ জন। মারা গেছে ৫৯৬ জন। কানাডায় শনাক্ত ৩ হাজার ১১৭ জন এবং মারা গেছে ৩৪ জন।

২৪ ঘণ্টায় ইউরোপে শনাক্ত হয়েছে ১ লাখ ৪৮ হাজার ৫৪৩ জন। মারা গেছে ১ হাজার ৯৪৮ জন। ইউরোপের দেশগুলোর মধ্যে একদিনে সর্বোচ্চ শনাক্ত যুক্তরাষ্ট্রে, ৩৬ হাজার ৪৮০ জন, মারা গেছে ১৩৭ জন। রাশিয়ায় শনাক্ত ২৩ হাজার ৮৮৮ জন এবং মারা গেছে ৮৬৭ জন। জার্মানিতে শনাক্ত ১১ হাজার ১৫ জন, মারা গেছে ৫৯ জন, ইউক্রেনে শনাক্ত ১১ হাজার ৭৫৭ জন ও মৃত্যু ১৯৪ জন।

বিজ্ঞাপন

গত একদিনে সাউথ আমেরিকার দেশগুলোতে শনাক্ত হয়েছে ৩৩ হাজার ৭০৭ জন। মারা গেছে ৭৯২ জন। এর মধ্যে সর্বাধিক শনাক্ত ও মৃত্যু যথারীতি ব্রাজিলে ২৭ হাজার ৫২৭ জন ও ৬৩৭ জন।

আফ্রিকা মহাদেশের দেশগুলোতে গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে ১১ হাজার ৪০৫ জন, মারা গেছে ৩৫৪ জন। আর ওশেনিয়া মহাদেশের দেশগুলোতে শনাক্ত হয়েছে ৩ হাজার ৬৫ জন এবং মৃত্যু ১৮ জন। এর মধ্যে অস্ট্রেলিয়ায় নতুন করে ২ হাজার ৪০০ জন শনাক্ত এবং মৃত্যু ১২ জন।

গত একদিনে বিশ্বে মোট করোনা শনাক্ত হয়েছে ৪ লাখ ৮৭ হাজার ১৯১ জন। মারা গেছে ৭ হাজার ৮০০ জন।

শুক্রবার সকাল পযন্ত বিশ্বে মোট শনাক্ত ২৩ কোটি ৪৫ লাখ ৫২ হাজার ৪৩৩ জন। মোট মৃত্যু ৪৭ লাখ ৯৭ হাজার ১৭৯ জন। এর মধ্যে সুস্থ হয়ে উঠেছে ২১ কোটি ১৩ লাখ ৫০ হাজার ৩৪৬ জন।

 

 

বিজ্ঞাপন