চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Group

করোনার বিস্তার রুখতে দেশে দেশে নতুন বিধিনিষেধ

বিজ্ঞাপন

ওমিক্রনের প্রভাবে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রতিদিন নতুন নতুন রেকর্ড তৈরি করছে। এসময়ে নতুন করে ভাইরাসে আক্রান্ত হয়েছেন ২০ লাখ ৩২ হাজার ৬৯০ জন। এর ফলে মোট আক্রান্তের সংখ্যা ৩৫ কোটি ৪৯ লাখ ৪ হাজার ৭৯৩ জন। এদের মধ্যে মোট সুস্থ হয়েছেন ২৮ কোটি ১৮ লাখ ২০ হাজার ২২৬ জন। করোনার বিস্তার রুখতে তাই দেশে দেশে নেয়া হয়েছে নানান পদক্ষেপ।

ফ্রান্সে করোনা টিকা নেওয়া ছাড়া বার ও রেস্তোরাঁয় প্রবেশ এবং ট্রেন ও উড়োজাহাজে ভ্রমণে নিষেধাজ্ঞা কার্যকরে বহুল প্রত্যাশিত ‘ভ্যাকসিন পাস’ আইন চালু হয়েছে। নিজ দেশের নাগরিকদের নানা বাধার মুখেও পার্লামেন্টে ‘ভ্যাকসিন পাস’ আইন পাস হয়েছে। এতে করোনা আক্রান্ত  থাকলেও টিকা না নিলে বার ও রেস্তোরাঁয় প্রবেশ এবং ট্রেন ও উড়োজাহাজে ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

pap-punno

যুক্তরাষ্ট্রের নার্সিং হোমের বাসিন্দা এবং কর্মীদের মধ্যে করোনা সংক্রমণ বাড়ায় হাসপাতালগুলোতে শয্যা সঙ্কট বাড়ছে। করোনা আক্রান্ত হয়েও হাসপাতালে ভর্তি হতে বেগ হচ্ছে রোগীদের।

Bkash May Banner

আক্রান্ত শনাক্ত বেড়ে যাওয়ায় জাপানের রাজধানী টোকিওসহ আরো ১৮টি এলাকায় বিধিনিষেধ আরো কঠোর করার পরিকল্পনা করেছেন সেদেশের প্রধানমন্ত্রী। বিশেষজ্ঞ প্যানেলের সঙ্গে আলোচনা করে আজ তা ঘোষণা করার কথা রয়েছে।

শীতকালীন অলিম্পিক শুরুর আগে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ায় চীনের রাজধানী বেইজিংয়ের ২০ লাখ মানুষকে গণপরীক্ষার নির্দেশ দেওয়া হয়েছে। রাজধানীর আশপাশের আরো কয়েকটি শহরের বাসিন্দাদেরও করোনা শনাক্তে গণপরীক্ষা আওতায় আনা হয়েছে।

করোনার অতিসংক্রামক ওমিক্রনের দাপটের মধ্যে ভারতে টানা পঞ্চম দিনের মতো তিন লাখেরও বেশি কোভিড রোগী শনাক্ত হয়েছে। এ নিয়ে ভারতে মোট রোগীর সংখ্যা ৩ কোটি ৯৫ লাখে দাঁড়িয়েছে।

করোনা মহামারীর লাগাম টেনে ধরতে সব দেশকে এক জোট হয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান। তিনি বলেছেন, এভাবে বছরের পর বছর মহামারী বয়ে বেড়াতে পারে না বিশ্ববাসী।

বিজ্ঞাপন

Bellow Post-Green View
Bkash May offer