চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনা ভ্যাকসিন নিতে চান না ব্রাজিলের প্রেসিডেন্ট

মহামারিতে আক্রান্তের দিক থেকে বিশ্বের তৃতীয় শীর্ষ দেশ ল্যাটিন আমেরিকার ব্রাজিল। প্রতিদিনই আক্রান্ত ও মৃত্যু হচ্ছে সারি সারি মানুষের। এরই মধ্যে মোট আক্রান্ত হয়েছে ৬২ লক্ষাধিক ও মারা গেছে ১ লাখ ৭১ হাজার ৪৯৭ জন মানুষ। করোনা আক্রান্ত হয়েছিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারোও।

বার্তা সংস্থা রয়টার্স জানাচ্ছে, এমনই দুঃসময়ে যখন সারা বিশ্ব করোনা ভ্যাকসিনের জন্য অধীর প্রতীক্ষা প্রহর গুণছেন। তখন ব্রাজিলের প্রেসিডেন্ট বলছেন ভিন্ন কথা। এক লাইভ অনুষ্ঠানে তিনি করোনা ভ্যাকসিন গ্রহণের ব্যাপারে অনাগ্রহ প্রকাশ করেছেন।

বিজ্ঞাপন

জাইর বলসোনারো সামাজিক মাধ্যমে প্রচারিত বক্তব্যে বলেন, ‘আমি আপনাদের বলছি, আমি করোনা ভ্যাকসিন নিবো না। এ সিদ্ধান্ত নেওয়ার অধিকার আমার রয়েছে’।

এখানেই থেমে থাকেননি তিনি। নিজ দেশের নাগরিকদেরও কোনো ভ্যাকসিনের প্রয়োজন নেই বলে মন্তব্য করেছেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, ব্রাজিলের নাগরিকদের কারো করোনার প্রতিষেধক নেওয়ার প্রয়োজন নেই।

দেশটির কংগ্রেসের পক্ষে ব্রাজিলিয়ানদের টিকা গ্রহণের বিষয়ে সম্মত হওয়া সম্ভব নয় বলে জানান ব্রাজিল প্রেসিডেন্ট।

এতে তিনি মাস্ক পরার কার্যকারিতা নিয়েও সন্দেহ প্রকাশ করেন। মহামারি প্রতিরোধে এর গুরুত্ব খুব বেশি প্রমাণিত নয় বলেই তার মত।

এর আগেও তিনি করোনা ভ্যাকসিন নিয়ে নেতিবাচক মন্তব্য করেছেন। মূলত করোনাভাইরাসের শুরু থেকেই তিনি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মতোই আচরণ করে গেছেন। ট্রাম্প অনেকটা মত পরিবর্তন করলেও ব্রাজিলের প্রেসিডেন্ট রয়েছে গেছেন আগের অবস্থানে।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেতৃত্বে বিশ্বব্যাপী করোনা ভ্যাকসিন সরবরাহের জন্য কোভাক্স টিম তাদের কর্মকাণ্ড ব্যাপকভাবে শুরু করেছে। সংস্থাটি চায়, একই সঙ্গে সারাবিশ্বে করোনা ভ্যাকসিন পৌঁছে দিতে।