চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনা: যুক্তরাজ্যে আবার স্কুল বন্ধের আহ্বান

নতুন ধরনের করোনাভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়ায় যুক্তরাজ্যে সব স্কুল দুই সপ্তাহের জন্য বন্ধ রাখার আহ্বান জানিয়েছে দেশটির শিক্ষক ইউনিয়ন (ন্যাশনাল ইডুকেশন ইউনিয়ন)।

লন্ডনের সকল প্রাইমারি স্কুল আগামী সোমবার বন্ধ থাকবে- শিক্ষামন্ত্রী গ্যাভিন উইলিয়ামসনের এমন ঘোষণার পর দেশটির শিক্ষক ইউনিয়নের পক্ষ থেকে এই আহ্বান জানানো হয়।

ইউনিয়নের পক্ষ থেকে জানানো হয়েছে, এই পদক্ষেপ শিক্ষার্থী, শিক্ষক এবং পিতামাতাদের চাপ তৈরি করেছে।

ন্যাশনাল ইডুকেশন ইউনিয়নের যুগ্ম প্রধান ডা: মেরি বাউসটেড বলেন, প্রায় সাড়ে চার লাখেরও বেশি সদস্য সমস্ত প্রাথমিক ও মাধ্যমিক স্কুল বন্ধ করার আহ্বান জানিয়েছে।

তিনি বিবিসি রেডিও-৪ এর টুডে প্রোগ্রামের এক সাক্ষাতকারে বলেন: ‘লন্ডনের পক্ষে যা সঠিক তা দেশের অন্যান্য স্থানের জন্যেও সঠিক।  আমরা জানি ভাইরাসটি আরও ৭০% পর্যন্ত সংক্রামক।  আর মাধ্যমিক স্কুলে শিশুদের একসাথে রাখা হয়, যেখানে আমরা জানি যে শিশুরা সত্যই সংক্রমিত হতে পারে।’

ডা: বাউসটেড আশা প্রকাশ করে আরও বলেন, সমস্ত স্কুল বন্ধ হয়ে গেলে একটি গণ-পরীক্ষার ব্যবস্থা স্থাপনের জন্য সময় দেওয়া হবে, তবে জনস্বাস্থ্য সংস্থাগুলির নেতৃত্ব দেওয়ার জন্য এই আহ্বান জানিয়েছেন।

‘এক হাজার শিক্ষার্থীর জন্য মাধ্যমিক স্কুলে এই পরীক্ষাটি করার জন্য প্রায় ২১ জন স্বেচ্ছাসেবীর প্রয়োজন হবে কারণ শিক্ষক এবং  সহায়তা কর্মীরা এটি করতে পারবেন না কারণ তারা বাচ্চাদের শেখাবেন এবং শেখাতে সহায়তা করবেন।’’

 

দেশটিতে নতুন ধরনের ভাইরাসে গত চারদিন ধরে আক্রান্তের সংখ্যা ৫০ হাজারের উপরে।  নতুন এ ভাইরাসটি নিয়ন্ত্রণে  জন্য লড়াই করছে দেশটি।  লন্ডনে সর্বোচ্চ করোনা সংক্রমণের ফলে হাসপাতালগুলোতে ব্যপক চাপ তৈরি করছে।

রয়েল কলেজ অব ফিজিশিয়ান্সের সভাপতি অধ্যাপক অ্যান্ড্রু গডার্ড বিবিসিকে বলেন, করোনার নতুন এ রূপটি সারা দেশে ছড়িয়ে পড়েছে।  দক্ষিণ-পূর্ব লন্ডনের হাসপাতালগুলোতে যেমন চাপ তৈরি করেছে ঠিক একই রকম চাপ সাউথ ওয়েলসের পথে রয়েছে।