চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনা প্রতিরোধে ভ্যাকসিনের মিক্স ডোজ কার্যকরী: গবেষণা

করোনাভাইরাস প্রতিরোধে দু’টি আলাদা ভ্যাকসিন মিক্স ও ম্যাচ প্রক্রিয়ায় ব্যবহার করলে কোভিড থেকে সুরক্ষা পাওয়া যায় বলে দাবি যুক্তরাজ্যের এক দল গবেষকের। 

অর্থাৎ প্রথম ডোজ ফাইজারের ভ্যাকসিন এবং দ্বিতীয় ডোজ অস্ট্রাজেনেকা ভ্যাকসিন, এই প্রক্রিয়ায় মিক্সিং ডোজ নেওয়ার ফলে শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ে এবং ভবিষ্যতে ভাইরাসের আক্রমণ থেকে সুরক্ষিত থাকা যায় বলে দাবি গবেষকদের।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিবিসির তথ্য মতে, এই গবেষণায় পরীক্ষামূলকভাবে বিজ্ঞানীরা প্রথমে দুই ডোজ ফাইজারের ভ্যাকসিন এবং পরে দুই ডোজ অস্ট্রাজেনেকা ভ্যাকসিন প্রয়োগ করে কার্যকর ফল পেয়েছেন। তাদের দাবি, দুটি আলাদা ভ্যাকসিন সংমিশ্রণ হয়ে ভালোভাবে কাজ করছে করোনা প্রতিরোধে।

বিজ্ঞাপন

তবে দেশটির গবেষকদের দাবি পরীক্ষামূলকভাবে ভ্যাকসিন ডোজ শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে ভবিষ্যতে ভাইরাসের আক্রমণ থেকে সুরক্ষিত থাকতে সাহায্য করে।

যুক্তরাজ্যের ডেপুটি চিফ মেডিকেল অফিসার প্রফেসর জোনাথন ভ্যান-ট্যাম বলেছেন, যুক্তরাজ্যে এখনই মিক্সিং ডোজ ব্যবহারের কোন পরিকল্পনা নেই, কারণ এখনও দেশটিতে পর্যাপ্ত ভ্যাকসিন রয়েছে।

তবে ভ্যাকসিন মিক্স ও ম্যাচ করার প্রক্রিয়া কয়েক দশক ধরে টেস্ট করা হচ্ছে। মূলত ইবোলা প্রতিরোধের জন্য এই প্রক্রিয়া অনুসরণ করা হয়েছে। ভারতেও রোটাভাইরাস ভ্যাকসিন এই প্রক্রিয়ায় ব্যবহার করা হয়েছে।