চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনা চিকিৎসায় ৪টি আয়ুর্বেদিক ওষুধের পরীক্ষা করবে ভারত

করোনাভাইরাসের চিকিৎসা বের করতে সব ধরনের প্রচেষ্টাই চালানো হচ্ছে। করোনা চিকিৎসায় এবার ভারতীয় আয়ুর্বেদিক চিকিৎসার দিকেও নজর দিচ্ছেন বিশেষজ্ঞরা।

ভারতের আয়ুস (আয়ুর্বেদিক, যোগ, ইউনানি, সিদ্ধ ও হোমিওপ্যাথি) মন্ত্রী শ্রীপদ ওয়াই নায়েক এক টুইট বার্তায় জানিয়েছেন, করোনাভাইরাস চিকিৎসায় ভারত চারটি ঐতিহ্যবাহী ওষুধের ফর্মুলা নিয়ে কাজ করছে। শিঘ্রই এটি কতটা কার্যকরী ফল দিচ্ছে, তারও বিচার বিশ্লেষণ শুরু হবে।

বিজ্ঞাপন

সপ্তাহখানেকের মধ্যেই ভারত এই পরীক্ষা শুরু করবে।

বিজ্ঞাপন

দ্য কাউন্সিল অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ বা সিএসআইআর এর সঙ্গে যৌথভাবে দেশটির আয়ুস মন্ত্রণালয় ঐতিহ্যবাহী ওষুধগুলো নিয়ে পরীক্ষা নিরিক্ষা চালাচ্ছে। সিএসআইআর হলো বিশ্বের বৃহত্তম এবং সর্বাধিক বৈচিত্র্যযুক্ত পাবলিক ফান্ডিং বৈজ্ঞানিক ও শিল্প গবেষণা সংস্থা।

টুইটে তিনি আরো লিখেছেন, আমি নিশ্চিত এবং যথেষ্ট আশাবাদী যে, আমাদের ঐতিহ্যবাহী এই ওষধি ব্যবস্থাই করোনা মহামারী থেকে ঘুরে দাঁড়ানোর পথ দেখাবে।

করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্য বিভিন্ন রকম গবেষণা চালাচ্ছেন বিজ্ঞানীরা। এই ভাইরাসের সঙ্গে যেহেতু আগে পরিচিতি ছিল না, তাই এর ভ্যাকসিন আবিষ্কার করতে হিমসিম খেতে হচ্ছে গবেষকদের। এখন পর্যন্ত ভাইরাসটি থেকে মুক্তি পাওয়ার কোনও ইঙ্গিত পাওয়া যায়নি। আয়ুর্বেদেও এখনও মেলেনি কোনও দিশা, তবুও নিরন্তর চেষ্টা চালাচ্ছেন বিজ্ঞানীরা।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। পরে বিশ্বব্যাপী তা মহামারী রূপ ধারণ করে। বর্তমানে সারাবিশ্বে ৪৪ লাখেরও বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত আর প্রাণ হারিয়েছে প্রায় ৩ লাখ মানুষ।