চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনা: আক্রান্ত ২৩ কোটির বেশি, মৃত্যু প্রায় ৪৮ লাখ 

বিশ্বজুড়ে মহামারী করোনাভাইরাসের প্রায় দুই বছর হতে চলেছে। ডিসেম্বরে পূর্ণ হবে দুই বছর।

এরই মধ্যে জানা গেছে, এই ভাইরাস বিশ্বে প্রত্যাশিত গড় আয়ু কমে দিয়েছে এক থেকে দুই বছর। এক্ষেত্রে বেশি ক্ষতি হয়েছে যুক্তরাষ্ট্রের। দেশটির পুরুষের গড় আয়ু কমে গেছে দুই বছর।

দেখতে দেখতে বিশ্বের ২৩ কোটি ৩৫ লাখ ৪৮ হাজার মানুষকে কাবু করেছে করোনাভাইরাস। আর এর মধ্যে প্রাণ কেড়ে নিয়েছে প্রায় ৪৮ লাখ (৪৭ লাখ ৭৮ হাজার ৬৯৪) জনের।

এশিয়া থেকে ইউরোপ, আমেরিকা, আফ্রিকাসহ পুরো বিশ্বের প্রতিটি সমাজে এই ভাইরাস তাণ্ডব দেখিয়েছে। আজ অবধি তাণ্ডব চালিয়ে যাচ্ছে এই মহামারী।

বিজ্ঞাপন

ওয়ার্ল্ডোমিটার এর তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনা আক্রান্ত হয়েছে ৪ লাখ ২৬ হাজার ৫৩৫ জন এবং মৃত্যু হয়েছে ৭ হাজার ৯২৪ জনের। এর মধ্যে যুক্তরাষ্ট্রে সর্বোচ্চ আক্রান্ত ১ লাখ ৫ হাজার ৬৩৩ জন এবং মৃত্যু ১ হাজার ৮৩৬ জন।

দেশটি করোনার শীর্ষ স্থানে শুরু থেকেই। মোট আক্রান্ত হয়েছে ৪ কোটি ৪০ লাখ ৫৪ হাজার ৮২৫ জন। মারা গেছে মোট ৭ লাখ ১১ হাজার ২২২ জন।

যুক্তরাষ্ট্রের পরই রয়েছে ভারত। দেশটিতে আক্রান্ত ৩ কোটি ৩৭ লাখ ১৫ হাজার ৪৯ জন। মৃত্যূ ৪ লাখ ৪৭ হাজার ৭৮১ জন। ব্রাজিল রয়েছে তৃতীয় স্থানে। ল্যাটিন আমেরিকার দেশটিতে আক্রান্ত ও মৃত্যু যথাক্রমে ২ কোটি ১৩ লাখ ৮১ হাজার ৭৯০ জন ও ৫ লাখ ৯৫ হাজার ৫২০ জন।

বুধবার সকাল পযন্ত সারাবিশ্বে মোট সুস্থ হয়ে উঠেছে ২১ কোটি ৩ লাখ ৫৪ হাজার ৩ জন।

 

বিজ্ঞাপন