চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনায় নতুন আক্রান্ত ৫ জন, ২৪ ঘণ্টায় কেউ মারা যাননি: আইইডিসিআর

করোনাভাইরাসে দেশে নতুন করে আক্রান্ত হয়েছেন ৫ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন আরও ৪ জন, সর্বমোট আক্রান্তের সংখ্যা ৪৪ জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে কেউ করোনাভাইরাসে মারা যান নি।

বৃহস্পতিবার সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা এক অনলাইন ব্রিফিংয়ে এ তথ্য জানান।

বিজ্ঞাপন

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় আমরা ১২৬ জনের নমুনা সংগ্রহ করেছি। সর্বমোট নমুনা সংগ্রহ ৯২০ জনের। এখান থেকে নতুন করে আক্রান্ত হয়েছেন ৫ জন। সর্বমোট আক্রান্তের সংখ্যা ৪৪ জন। আশার কথা গত ২৪ ঘণ্টায় কেউ মারা যান নি।

বিজ্ঞাপন

মীরজাদী সেব্রিনা বলেন, নতুন করে সুস্থ হয়ে আরও ৪ জন বাড়ি ফিরেছেন। সর্বমোট বাড়ি ফেরার সংখ্যা ১১। নতুন আক্রান্তদের মধ্যে সবাই পুরুষ। তাদের বয়স ৩০ থেকে ৬০। একজন বিদেশ ফেরত। তিনজন আগের আক্রান্ত রোগীদের সংস্পর্শে এসে আক্রান্ত হয়েছেন। আরেকজন কিভাবে আক্রান্ত হয়েছেন এখনো সেটা জানা যায় নি। আমাদের দল সেটা জানার চেষ্টা করছেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, হাসপাতাল কর্তৃপক্ষ এখন থেকে জনগণের নমুনা সংগ্রহ করে আমাদের কাছে পাঠাবে। সাধারণ হালকা, জ্বর ঠান্ডা হলেই কোভিড-১৯ ভেবে বিচলিত না হওয়ার পরামর্শও দেন তিনি।

মীরজাদী সেব্রিনা বলেন, আজ থেকে শুরু সামাজিক বিচ্ছিন্নকরণ কর্মসূচি মেনে চলতে ঘরে অবস্থান করুন।

বাংলাদেশে এ ভাইরাস শনাক্ত হয়েছে গত ৮ মার্চ। করোনার বিস্তাররোধে দেশের সব স্কুল-কলেজ বিশ্ববিদ্যালয় এবং সব প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। কড়াকড়ি আরোপ করা হয়েছে সভা-সমাবেশ ও গণজমায়েতের ওপর। চীন ও যুক্তরাজ্য ছাড়া সব দেশ থেকেই যাত্রী আসা বন্ধ হয়ে গেছে।

বন্ধ করে দেয়া হয়েছে দেশের সব বিপণিবিতান। বন্ধ করে দেয়া হয়েছে আদালতও। এমনকি একাধিক এলাকাকে লকডাউনও ঘোষণা করা হয়েছে। বন্ধ করে দেয়া হয়েছে বাস, ট্রেন, লঞ্চসহ সব ধরনের গণপরিবহন। এ কার্যক্রমে স্থানীয় প্রশাসনকে সহায়তার জন্য দেশের সব জেলায় মোতায়েন করা হয়েছে সশস্ত্র বাহিনী।