চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনায় ক্ষতিগ্রস্ত ৫০ লাখ পরিবারের জন্য অর্থ মন্ত্রণালয়ের ১২৫৭ কোটি টাকা ছাড়

করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত সারাদেশের ৫০ লাখ দরিদ্র পরিবারকে এককালীন আড়াই হাজার করে টাকা দিবে সরকার। এই জন্য ১ হাজার ২৫৭ কোটি টাকা ছাড় করেছে অর্থ মন্ত্রণালয়।

সোমবার অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের দুই শাখা থেকে এ অর্থ ছাড় করা হয়েছে বলে জানা গেছে।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১৪ মে এ টাকা বিতরণের কার্যক্রম উদ্বোধন করবেন। এই অর্থ বিতরণ শুরু হওয়ার পর চলবে ঈদের আগ পর্যন্ত।

বিজ্ঞাপন

এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের অনুকূলে অর্থ বিভাগের দুই শাখা থেকে সোমবার মোট এক হাজার ২৫৭ কোটি ছাড় করা হয়েছে। অর্থ বিভাগের বাজেট-১ শাখা থেকে ছাড় করা হয়েছে ৬২৭ কোটি টাকা, আর বাজেট-৩ শাখা থেকে ৬৩০ কোটি টাকা ছাড় করা হয়েছে।

এছাড়া ৫০ লাখ সুবিধাভোগীদের মোবাইল ব্যাংক অ্যাকাউন্টে পাঠানোর জন্য সার্ভিস চার্জ বাবদ আরও ৭ কোটি টাকা ছাড় করা হয়েছে বলে জানান তিনি।

জানা গেছে, বিকাশ, নগদ, রকেট শিউরক্যাশ মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে এই অর্থ দেয়া হবে।

এই সহায়তা দিতে পরিবার চিহ্নিত করা হয়েছে স্থানীয় সরকার অর্থাৎ জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন ও ইউনিয়ন পরিষদের সাহায্যে। এ তালিকায় রিকশাচালক, ভ্যানচালক, দিনমজুর, নির্মাণ শ্রমিক, কৃষি শ্রমিক, দোকানের কর্মচারী, ব্যক্তি উদ্যোগে পরিচালিত বিভিন্ন ব্যবসায় কর্মরত শ্রমিক, পোলট্রি খামারের শ্রমিক, বাস-ট্রাকসহ পরিবহন শ্রমিক, হকারসহ নানা পেশার মানুষকে রাখা হয়েছে।