চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনার বিদায় দুই বছরের মধ্যে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আগামী দুই বছরের মধ্যে করোনাভাইরাস মহামারি থেকে মুক্তি মিলবে বলে আশা প্রকাশ করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রস আধানম গ্যাব্রিয়েসুস। 

শুক্রবার সুইজারল্যান্ডের জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার ব্রিফিংয়ে তিনি বলেন, ১৯১৮ সালের স্প্যানিশ ফ্লু মহামারি শেষ হতে দুই বছর সময় লেগেছিল।

বিজ্ঞাপন

তবে, বর্তমান সময়ের উন্নত প্রযুক্তি ও বিজ্ঞানের অগ্রগতির কারণে করোনাভাইরাসজনিত মহামারি ঠেকাতে ‘তুলনামূলক কম সময়’ লাগতে পারে বলে তিনি আশা প্রকাশ করেন।

বিজ্ঞাপন

এ জন্য প্রত্যেকের মধ্যে ঐক্য এবং বৈশ্বিক সংহতির ওপর জোর দেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান।

বিজ্ঞাপন

বিবিসির প্রতিবেদনে বলা হয়, এ যাবতকালের সবচেয়ে প্রাণঘাতী ১৯১৮ সালের স্প্যানিশ ফ্লুতে মারা যায় অন্তত পাঁচ কোটি মানুষ (প্রথম বিশ্বযুদ্ধে নিহতের তুলনায় পাঁচগুণ বেশি)। আর আক্রান্ত হয় ৫০ কোটিরও বেশি।

কিন্তু করোনা ভাইরাসে এখন পর্যন্ত মোট মৃত্যু প্রায় ৮ লাখ, আক্রান্ত হয়েছে অন্তত ২ কোটি ৩১ লাখ মানুষ।

মহামারির সময় ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) সম্পর্কিত দুর্নীতি নিয়ে এক প্রশ্নের জবাবে আধানম গ্যাব্রিয়েসুস বলেন, ‘পিপিই দুর্নীতির সাথে যারা জড়িত এটা একটা অপরাধ। আমার কাছে মনে হয় এটা আসলে হত্যাকাণ্ড।’

‘‘কারণ স্বাস্থ্যকর্মীরা যদি পিপিই ছাড়াই কাজ করেন তবে আমরা তাদের জীবনকে ঝুঁকিপূর্ণ করে তুলছি। এবং এটি তাদের সেবা দেওয়া মানুষের জীবনকেও ঝুঁকিপূর্ণ করে তুলছে।’’

যদিও দক্ষিণ আফ্রিকার এই ধরণের দুর্নীতির অভিযোগ এসেছে এর সাথে বেশ কয়েকটি দেশও একই ধরণের সমস্যার মুখোমুখি পড়েছেন হাসপাতালগুলো।